ভোলায় অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও অনুমোদনহীন ক্লিনিকের রমরমা অর্থ বানিজ্য

PicsArt_03-20-04.59.25.jpg

ভোলায় অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও অনুমোদনহীন ক্লিনিকের রমরমা অর্থ বানিজ্য

সাগর চৌধুরীঃ ভোলা জেলায় চিকিৎসা সেবার নামে চলছে রমরমা অর্থ বানিজ্য। অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও অনুমোদনহীন ক্লিনিকের সেবা নিতে গিয়ে অতিষ্ঠ সাধারন মানুষ।

সরকারি কাগজ পত্র বা সরকারি লাইন্সেস বা অনুমতি পত্র না নিয়েই দেদারসে চালিয়ে যাচ্ছে এই অবৈধ ব্যবসা। জেলার সদর হাসপাতালের ডাক্তার ও বিভিন্ন উপজেলার ডাক্তাররা রোগীদের বাধ্য করে, অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও অনুমোদনহীন ক্লিনিকের বিভিন্ন রোগের টেষ্ট করাতে। আর এই অবৈধ টেষ্ট করার নামে সাধারণ রোগীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা।

এই প্রতিবেদকের কাছে অনেক ভুক্ত ভোগী রোগী ও রোগীর স্বজনরা অভিযোগ করেছেন। সেই সব অভিযোগের বিষয়ে তদন্তে নামে wnews360.com এর প্রতিবেদক। কিন্তু ভুক্তভোগীদের অভিযোগের চেয়েও আরও ভয়াবহ তথ্য খুঁজে পায় এই প্রতিবেদক।


ভোলা জেলার রাজনৈতিক, ব্যবসায়ী, শিক্ষক, দালাল এমনকি কতিপয় নামদারি সাংবাদিকদেরও নাম অনুসন্ধানে উঠে আসে। যারা সমাজে ভদ্রতার মুখোশ পরে সাধারণ মানুষের কষ্ট আর্জিত টাকাগুলো প্রতারনার মাধ্যমে হাতিয়ে নেয়।

ভোলা জেলার সাধারণ রোগীদের কথা চিন্তা না করেই ভদ্রতার মুখোশ পরা এসব অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও অনুমোদনহীন ক্লিনিকের শেয়ার হোল্ডারা নিজেদের পকেট ভারী করার জন্য অবৈধ উপায়ে অর্থ তুলে নিচ্ছে। এদের সাথে যোগ হয়েছে ভোলা জেলার বিভিন্ন উপজেলায় কর্মরত সরকারী হাসপাতালের ডাক্তাররা।

ডায়াগনস্টিক সেন্টার ও অনুমোদনহীন ক্লিনিক থেকে অবৈধ অর্থ আদায় করলেও এরা সরকারের কর, টিন সার্টিফিকেট, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, পৌরসভার কর বা পৌরসভা থেকে ব্যবসায়িক ছারপত্র গ্রহন না করেই তাদের ব্যবসা বা অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও অনুমোদনহীন ক্লিনিক পরিচালনা করে আসছে।

ভোলা জেলার সিভিল সার্জন, ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম এই বিষয়ে কথা বলতে গিয়ে নানা প্রসঙ্গ তুলে ধরেন এবং তিনি জানান, আমি মাত্র কয়েক মাস এই জেলায় দায়িত্ব নিয়ে এসেছি। এখনো সবকিছু পুরোপুরি বুঝে উঠতে পারি নি। তিনি আরও বলেন, অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও অনুমোদনহীন ক্লিনিকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করব।

ভোলা জেলার সদ্য যোগদানকৃত জেলা প্রশাসক মোঃ তৌফিক – ই- এলাহি চৌধুরী বলেন, আপনারা জানেন, ভোলায় আমি এক সপ্তাহ হলো জয়েন করেছি, অবশ্যই চিকিৎসা সেবার মান বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করব। অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও অনুমোদনহীন ক্লিনিকের বিরুদ্ধে ভোলা জেলা প্রশাসন ব্যবস্থা গ্রহন করবে।

ভোলা জেলার বিভিন্ন উপজেলায় অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও অনুমোদনহীন ক্লিনিকের বিরুদ্ধে সচিত্র প্রতিবেদন তৈরী ও অনুসন্ধান করতে গেলে, অনেকেই এই প্রতিবেদককে প্রান নাশের এবং শারিরীক নির্যাতনের হুমকি দিয়ে আসছেন।

বিষয়টি যথাযথ গুরুত্বের সাথে প্রশাসনের নজর দেওয়া অনুরোধ জানাই।

সাধারণ রোগীদের স্বজনরা অভিযোগ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top