ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে জাবি শিক্ষক অপসারণ

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে জাবি শিক্ষক অপসারণ

অপরাধ প্রতিবেদকঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে একই বিভাগের সহকারী অধ্যাপক সানওয়ার সিরাজকে স্থায়ীভাবে অপসারণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের নিয়মিত সভায় সানওয়ার সিরাজকে অপসারণের এ সিদ্ধান্ত নেওয়া হয়। যৌন নিপীড়ন বিরোধী সেলের তদন্ত প্রতিবেদন অনুযায়ী তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় এ সিদ্ধান্ত নেয় সিন্ডিকেট।

অপসারণ বিষয়ে শিক সানওয়ার সিরাজ বলেন, মিথ্যা বানোয়াট অভিযোগ নিয়ে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের ‘যৌন নিপীড়নবিরোধী সেলে’র প্রধান আমার বিরুদ্ধে এক পাক্ষিক তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। কিন্তু সেল তা গ্রহণ না করেই তদন্ত প্রতিবেদন জমা দেয়।

২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর সানওয়ার সিরাজের বিরুদ্ধে সরকার ও রাজনীতি বিভাগের এক ছাত্রী বিভাগের সভাপতি বরাবর যৌন নিপীড়নের লিখিত অভিযোগ দেন। ওই বছরের ২৫ সেপ্টেম্বর তদন্তের জন্য অভিযোগটি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলে পাঠানো হয়। অভিযোগ আমলে নিয়ে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেল তদন্ত কাজ শুরু করে। এবং তদন্ত চলাকালে সানওয়ার সিরাজকে সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কাজ থেকে সাময়িকভাবে বিরত রাখার সুপারিশ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top