রাতে বসলো হাইকোর্ট,বরিশালের চার শিশুকে বাড়ি পাঠানোর নির্দেশ

PicsArt_08-12-11.07.42.jpg

রাতে বসলো হাইকোর্ট,বরিশালের চার শিশুকে এসি বাসে বাড়ি পাঠানোর নির্দেশ

আদালত প্রতিবেদকঃ বরিশালের বাকেরগঞ্জে ছয় বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার হয়ে যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে থাকা চার শিশুকে শীতাতপ নিয়ন্ত্রিত মাইক্রোবাসে করে বৃহস্পতিবার রাতের মধ্যে তাদের অভিভাবকদের কাছে পৌঁছে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। যশোরের জেলা প্রশাসককে (ডিসি) আজ রাতের মধ্যে শিশুদের অভিভাবকদের কাছে পৌঁছে দেয়ার ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

একইসঙ্গে বরিশালের সংশ্লিষ্ট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে তলব করেছেন হাইকোর্ট। আগামী রোববার (১১ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় সশরীরে তাকে উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে। এছাড়াও বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) ওই চার শিশুকে তাদের অভিভাবকসহ একই তারিখে উপস্থিত থাকতে বলা হয়েছে।

অন্যদিকে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালককে আগামী রোববারের ভিকটিম শিশুর ধর্ষণ সংক্রান্ত মেডিকেল রিপোর্ট হাইকোর্টের এই বেঞ্চে এ প্রতিবেদন আকারে জমা দিতে বলেছেন আদালত।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) রাত ৯টার পর হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বঃপ্রণোদিত হয়ে এসব আদেশ দেন।

এদিকে হাইকোর্টের এ নির্দেশের পর রাতেই বরিশালের শিশু আদালতের বিচারক এই চার শিশুর জামিন মঞ্জুর করেছেন। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান জানান, হাইকোর্ট তাদের জামিন নিষ্পত্তি করতে আদেশ দেয়ার পর বরিশালের শিশু আদালত রাতেই তাদের জামিন দিয়েছেন।

মোহাম্মদ সাইফুর রহমান জানান, হাইকোর্টের সকল নির্দেশনা বরিশালের শিশু আদালতের বিচারক, জেলা প্রশাসক, পরিচালক, বরিশাল মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, সংশ্লিষ্ট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, বাকেরগঞ্জের ওসিকে টেলিফোনে অবগত করা হয়েছে।

আইনজীবী জামিউল হক ফয়সাল আদালতের বরাত দিয়ে জানান, আমরা জানতে পারি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ আজ রাত ৯টার পর বসে এ-সংক্রান্ত আদেশ দিয়েছেন। যশোরের জেলা প্রশাসককে চার শিশুকে শীতাতপ নিয়ন্ত্রিত মাইক্রোবাসে করে আজ রাতের মধ্যে তাদের অভিভাবকদের কাছে পৌঁছে দেয়ার ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

এর আগে মঙ্গলবার রাতে বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় ছয় বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুর বিরুদ্ধে মামলা করা হয়। পরদিন আদালত তাদের যশোর শিশু-কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানোর নির্দেশ দেন। ধর্ষণে অভিযুক্ত শিশুদের বয়স ১০ থেকে ১১ বছর।

মামলা সূত্রে জানা গেছে, ধর্ষণের শিকার ও অভিযুক্ত চার শিশুর বাড়ি একই এলাকায়। গত রোববার বিকেলে খেলার কথা বলে বাড়ির পাশের বাগানে নিয়ে ওই শিশুকে ধর্ষণ করে এক শিশু। ধর্ষণে সহায়তা করে অন্য তিনজন।

সোমবার রাতে শিশুটি অসুস্থ হয়ে পড়লে অভিভাবকরা মঙ্গলবার সকালে তাকে নিয়ে বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান। সেখান থেকে পরে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

এ ঘটনায় নির্যাতনের শিকার শিশুটির বাবা বাদী হয়ে মঙ্গলবার রাতে ধর্ষণের অভিযোগ এনে ওই চার শিশুকে আসামি করে বাকেরগঞ্জ থানায় মামলা করেন। রাতেই পুলিশ অভিযান চালিয়ে অভিযুক্ত চার শিশুকে গ্রেফতার করে। বুধবার দুপুরে তাদের আদালতে সোপর্দ করা হয়।

ওইদিন বাকেরগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত সরকার জানান, শিশুটির বাবা থানায় ধর্ষণের অভিযোগে মামলা করেছেন। এরপর থানা পুলিশ ওই চার শিশুকে আটক করে এবং আদালতে সোপর্দ করে। আদালত তাদের যশোরে পাঠানোর নির্দেশ দেন। ঘটনার শিকার এবং অভিযুক্ত সবাই শিশু। তাই শিশু অপরাধ আইন অনুযায়ী পদক্ষেপ নেয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top