করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা ৬৩৬, আক্রান্ত ৩১ হাজার

200207_112016_703.jpg

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা ৬৩৬, আক্রান্ত ৩১ হাজার

আন্তর্জাতিক প্রতিবেদকঃ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। শুক্রবার (৭ ফেব্রুয়ারি) দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, ভাইরাসটির কবলে পড়ে মোট ৬৩৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে ৩ হাজার ১৪৩ জন আক্রান্ত হওয়ায় দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩১ হাজার ১৬১ জনে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। অন্তত ২৫টি দেশে শনাক্ত হয়েছে এই ভাইরাস। চীনের মূল ভূখন্ডের বাইরে এতে আক্রান্ত হয়ে ফিলিপাইনে এক জন ও হংকংয়ে অপর একজনের মৃত্যু হয়েছে।

শুক্রবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, আগের দিন মারা যাওয়া ৭৩ জনের মধ্যে ৬৯ জনই হুবেই প্রদেশের বাসিন্দা। এর ৬৪ জনই মারা গেছে প্রাদেশিক রাজধানী উহান শহরে।

করোনা ভাইরাস মোকাবিলায় ৬৭ কোটি ৫০ লাখ ডলার প্রয়োজন বলে জানিয়েছেন ডব্লিউএইচও মহাপরিচালক টেড্রোস অ্যাডহানম গেব্রিয়াসাস। বহু দেশেই করোনা ভাইরাস শনাক্তের পদ্ধতি না থাকাই বড় দুশ্চিন্তার কারণ বলে জানিয়ে তিনি বলেন, ‘ভাইরাসে আক্রান্তদের শনাক্ত, পরীক্ষা-নিরীক্ষা এবং তাদের সেবা নিশ্চিতে দুর্বল স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার পাশাপাশি মানুষ থেকে মানুষে ছড়ানো ঠেকাতে সহায়তা দেওয়া প্রয়োজন।’

এদিকে যুক্তরাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত তৃতীয় রোগী শনাক্ত করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সিঙ্গাপুর থেকে আসা ওই ব্যক্তিকে ব্রাইটনে পরীক্ষার পর ভাইরাস আক্রান্ত হিসেবে শনাক্দ করা হয়েছে। পরে তাকে লন্ডনের একটি হাসপাতালে নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top