সন্তানের জন্মদিনে কেক কাটলেন বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের মা মালেকা বেগম

PicsArt_12-17-12.30.15.jpg

আদরের সন্তানের জন্মদিনে কেক কাটলেন বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের মা মালেকা বেগম

ভোলায় বীরশ্রেষ্ঠ মো. মোস্তফা কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে কেক কাটলেন তার মা মালেকা বেগম।

১৬ ডিসেম্বর দুপুরে ভোলা সদর উপজেলার আলী নগরের মৌটুপী গ্রামে অবস্থিত বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের গ্রামের বাড়িতে কেক কেটে তার জন্মদিন পালন করা হয়।

এর আগে সকাল থেকে ওই এলাকায় বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল মহাবিদ্যালয়ে তার জন্মদিন উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে কলেজ কর্তৃপক্ষ।

অনুষ্ঠানে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের বড়ো ভাইয়ের ছেলে মো. সেলিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন পশ্চিম রুহিতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাইদুল হাসান সেলিম, কলেজের ইংরেজী প্রভাষক মো. মাকসুদুর রহমান তুহিন, সমাজ বিজ্ঞান প্রভাষক মোহা. মোস্তাফিজুর রহমান, সমাজকর্ম প্রভাষক মো. আল আমিন প্রমূখ।

প্রসঙ্গত, ১৯৪৭ সালের এই দিনে দ্বীপ জেলা ভোলার দৌলতখান উপজেলার হাজীপুর গ্রামে জন্মগ্রহন করেন স্বাধীনতা যুদ্ধের মৃত্যুঞ্জয়ী সৈনিক বীরশ্রেষ্ঠ মো. মোস্তফা কামাল। তার বাবা হাবিবুর রহমান ছিলেন হাবিলদার। মা মালেকা বেগম বীরমাতা। হাবিলদার হাবিবুর রহমানের দুই ছেলে ও তিন মেয়ের মধ্যে মোস্তফা কামাল ছিলেন সবার বড়ো।

মোস্তফা কামালের স্ত্রী পিয়ারা বেগম ২০০৬ সালে ও একমাত্র ছেলে মোশারেফ হোসেন বাচ্চু ১৯৯৫ সালে মারা যান। পুত্রবধূ পারভিন আক্তার মুক্তি বেঁচে থাকলেও নাতনি অনামিকা ২০০৪ সালে আগুনে পুড়ে মারা যান। ১৯৮২ সালে মেঘনা নদীর ভাঙনে দৌলতখানের বাড়িটি বিলীন হয়ে গেলে ভোলা সদরের মৌটুপী গ্রামে চলে আসেন তার পরিবারের সদস্যরা।

বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন সেখানে ৯২ শতাংশ জমিতে ‘শহীদ স্মরণিকা’ নামে একতলা একটি পাকা ভবন নির্মাণ করে বীরশ্রেষ্ঠের পরিবারটিকে পুনর্বাসন করে।

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের বর্তমান বাড়ি মৌটুপী গ্রামের নাম মোস্তফা কামালের নামে করার জন্য সরকারি নির্দেশনা থাকলেও আজও বাস্তবায়িত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top