শিক্ষক যদি নীতিমালার বাইরে গিয়ে প্রাইভেট পড়ায় তাহলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে- জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক।

PicsArt_09-10-09.44.47.jpg

শিক্ষক যদি নীতিমালার বাইরে গিয়ে প্রাইভেট পড়ায় তাহলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে- জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক।

বোরহানউদ্দিন প্রতিনিধিঃ বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। শিক্ষার গুনগত মানোন্নয়নের এ সরকার একটি যুগান্তকারী শিক্ষানীতি প্রনয়ণ সহ বাস্তবমুখী নানা কর্মসূচি গ্রহণ করছেন। বিশেষ ভাবে নারী শিক্ষা প্রসারে সরকার নিরলস ভাবে কাজ করছে।তাই অর্থ সংকটে বিশেষ করে মেয়েদের লেখাপড়া যেন বন্ধ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কোন মেয়ে যদি আর্থিক সংকটের কারণে লেখা পড়া করতে না পারে তাহলে তার সাথে যোগাযোগের আহবান, জেলা প্রশাসক।

তিনি বলেন, অর্থ সংকটে লেখাপড়া বন্ধ হবে এটা হতে পারে না। সোমবার সকালে বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে উন্নত রাষ্ট্র ও জাতি গঠনে শিক্ষার গুনগত মানোন্নয়নে অভিভাবকদের সাথে এক মত বিনিময় সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক এমন কথা বলেন।

প্রধান অতিথি বলেন, ভিশন ২০২১ ও ডেল্টা প্ল্যান বাস্তবায়নে শিক্ষার বিকল্প নেই। ভালো মানুষ হওয়ার পূর্ব শর্ত হলো ভালোভাবে লেখা পড়া করা।লেখা পড়ার উদ্দেশ্য হওয়া উচিত সমাজ পরিবর্তন করা। কিন্তু আমরা লেখা পড়া করি শুধু মাত্র অন্যকে দেখানোর জন্য। আজ আমরা সবাই জিপিএ ৫ পাওয়ার জন্য ব্যস্ত।সমাজের চাহিদার সাথে সঙ্গতিপূর্ণ লেখাপড়ার দিকে আমরা উদাসীন। এ জন্য কাঙ্খিত স্বপ্নপূরণে আমরা হোচট খাচ্ছি।এ ভ্রান্ত ধারণা থেকে আমাদেরকে বের হয়ে আসতে হবে।

এই সময় অভিভাবকদের উদ্দেশ্য তিনি বলেন, আপনারা আপনাদের সন্তানদের কে বিদ্যালয়ে পাঠিয়ে দিয়েই দায়িত্ব শেষ মনে করেন। আপনার সন্তানটি বিদ্যালয়ে আসলো কিনা, ওর বন্ধু বান্ধব কারা, সন্ধ্যার পরও বাসায় কেন ফিরলো না কেন সে বিষয়ে কখনও খোঁজ নিয়েছেন কি? ছেলে মেয়েদের অবাস্তব চাহিদা পূরণে এ বয়সে কিনে দিচ্ছেন অ্যানরয়েড মোবাইল, কিনে দিয়ে ওর ভবিষ্যৎটা নষ্ট করে দিচ্ছেন। আপনার সন্তান রুমের দরজা আটকিয়ে পড়ার নামে কি করছে তা কখনো কি দেখছেন? মা বাবা হিসাবে এটা দেখার দায়িত্ব আপনার নয় কি? ছোট বেলা থেকেই আপনার সন্তান কে নৈতিক শিক্ষা দিতে হবে। যাতে কোন অবস্থাতেই শিক্ষক কিংবা আপনার সাথে মিথ্যা কথা না বলে

শিক্ষকদের উদ্দেশ্য তিনি বলেন, শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক এই ৩ এর সমন্বয় ঘটিয়ে আপনাদের গুনগত শিক্ষার মান নিশ্চিত করতে হবে। আপনারা সমাজের আদর্শিক মানুষ। এই জায়গাটি আপনাদের ধরে রাখতে হবে। অনেক আশা আর স্বপ্ন নিয়ে আপনাদের কাছে সন্তানদের কে পাঠায় অভিভাবকগন। এ বিশ্বাসের মূল্য আপনাদের রাখতে হবে।

তিনি বলেন, কোন শিক্ষক যদি নীতিমালার বাইরে গিয়ে প্রাইভেট পড়ান তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, চাকুরী পাওয়ার উদ্দেশ্য লেখা পড়া নয়, বরং অন্যকে চাকুরী দেওয়ার উদ্দেশ্য লেখা পড়া করতে হবে। তবেই আমাদের দেশে উদ্যেক্তার সংখ্যা বাড়বে আর দেশটা হবে সমৃদ্ধ বাংলাদেশ।

এ সময় তিনি বাল্য বিবাহের কুফল, জঙ্গীবাদ, মাদক ও ইভটিজিং এর কুফল সম্পর্কে আলোচনা করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা খাতুন রেখা বলেন,বর্তমান বিশ্ব কঠিন প্রতিযোগিতার যুগ। এ প্রতিযোগিতার যুগে আপনার আমার সন্তানকে উত্তম প্রতিযোগিত হিসাবে গড়ে তুলতে হবে।এ জন্য পুথিগত শিক্ষা গ্রহণ না করে নৈতিকতা শিক্ষার পাশাপাশি গুনগত শিক্ষার বিষয়টি নিশ্চিত করার আহবান জানান। শিক্ষকদের উদ্দেশ্য তিনি বলেন, প্রত্যেকটি শিক্ষার্থীই আপনার সন্তান এ বিষয়টি আপনাদের মাথায় রাখতে হবে।

চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, শিক্ষা উন্নত দেশ দেয়।উন্নত মানুষ দেয়। তাই জেলা প্রশাসক কর্তৃক এ রকম মহৎ অনুষ্ঠানে জন্য তাকে ধন্যবাদ দেন।

বোরহানউদ্দিন উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও জেলা তথ্য অফিস এর আয়োজনে নির্বাহী কর্মকর্তা খালেদা খাতুন রেখা’র সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় আরও বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জসিম উদ্দিন হায়দার, অফিসার ইনচার্জ ম, এনামুল হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ , বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ মোহাম্মদ আবু নোমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top