বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ডে – দুদকের অভিযান

Picsart_24-06-27_18-05-08-122.jpg

{"remix_data":[],"remix_entry_point":"challenges","source_tags":[],"origin":"unknown","total_draw_time":0,"total_draw_actions":0,"layers_used":0,"brushes_used":0,"photos_added":0,"total_editor_actions":{},"tools_used":{},"is_sticker":false,"edited_since_last_sticker_save":false,"containsFTESticker":false}

কোন অবসরপ্রাপ্ত শিক্ষক যথাসময়ে আবেদন করার পর তার কল্যাণ ট্রাস্টের টাকা পান কমপক্ষে ২ বছর পর এবং অবসর সুবিধা (পেনশন) পান কমপক্ষে ৩ বছর পর। তবে বিশেষ বিবেচনায় কেউ কেউ উক্ত সময়ের পূর্বেই পেনশন সুবিধা পেয়ে থাকেন। কী কী “বিশেষ বিবেচনায়” কোন কোন ধরনের আবেদনকারীকে দ্রুত পেনশন প্রদান করা হয়েছে।

সাগর চৌধুরীঃ দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে আজ বৃহস্পতিবার (২৭ জুন ২০২৪) একটি অভিযান পরিচালনা করা হয়েছে। “বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড”-এ অবসরপ্রাপ্ত শিক্ষকগণের পেনশনের টাকা প্রদান না করে হয়রানির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয় হতে এই এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়েছে।

অভিযানের শুরুতে এনফোর্সমেন্ট টিম ছদ্মবেশে সেবাগ্রহীতা সেজে নীলক্ষেতের ব্যানবেইজ বিল্ডিং-এ স্থিত অবসর সুবিধা বোর্ডের দপ্তর প্রাঙ্গণে কার্যক্রম পর্যবেক্ষণ করে। এই দপ্তরে প্রয়োজনীয় ফান্ডের অভাবে অবসরপ্রাপ্ত শিক্ষকগণের টাকা দ্রুত সময়ের মধ্যে প্রদান করা যাচ্ছে না মর্মে টিমের নিকট প্রাথমিক ভাবে পরিলক্ষিত হয়েছে। অবসর সুবিধা বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরাও জনবল সংকট ও ফান্ড সংকটের বিষয়টি এনফোর্সমেন্ট টিমের নিকট তুলে ধরেন।

সার্বিক বিবেচনায়, ফান্ড সংকট এবং পর্যাপ্ত জনবলের অভাবের কারণে অবসরপ্রাপ্ত শিক্ষকগণ হয়রানি/ভোগান্তির শিকার হচ্ছেন মর্মে প্রতীয়মান হয়েছে।

এছাড়াও দুদক টিম বিগত বছরগুলোতে প্রাপ্ত মোট আবেদন, নিষ্পত্তিকৃত সাধারন আবেদন ও বিশেষ বিবেচনায় নিষ্পত্তিকৃত আবেদনের তালিকা সংগ্রহ করে। সংগৃহীত রেকর্ডপত্রের প্রাথমিক পর্যবেক্ষণে দেখা যায়, কোন অবসরপ্রাপ্ত শিক্ষক যথাসময়ে আবেদন করার পর তার কল্যাণ ট্রাস্টের টাকা পান কমপক্ষে ২ বছর পর এবং অবসর সুবিধা (পেনশন) পান কমপক্ষে ৩ বছর পর। তবে বিশেষ বিবেচনায় কেউ কেউ উক্ত সময়ের পূর্বেই পেনশন সুবিধা পেয়ে থাকেন। কী কী “বিশেষ বিবেচনায়” কোন কোন ধরনের আবেদনকারীকে দ্রুত পেনশন প্রদান করা হয়েছে সেসব রেকর্ডপত্রও সংগ্রহ করে দুদক টিম।

দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম গণমাধ্যমে জানান, সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনা পূর্বক টিম পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

আরও সংবাদ পড়ুন।

চাঁদপুরে দুদকের মুখোমুখি ৪৩ সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা

আরও সংবাদ পড়ুন।

বিএমইটির দুই কর্মচারী সাইদুল ইসলাম ও সাইফুল ইসলামের বিরুদ্ধে দুদকের মামলা

আরও সংবাদ পড়ুন।

গুলশান, বনানী, দিলকুশা ও মহাখালীতে রাজউকের ৩৯টি বাড়ী দখলে – দুদকের অভিযান

আরও সংবাদ পড়ুন।

দুর্নীতিবাজকে সরাসরি দুর্নীতিবাজ বলতে শিখুন – দুদক কমিশনার জহুরুল হক

আরও সংবাদ পড়ুন।

কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের কর্মকর্তা ও ঠিকাদারের বিরুদ্ধে – দুদকের অভিযান

আরও সংবাদ পড়ুন।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের জোন-০৪ -এর ইমারত পরিদর্শকের বিরুদ্বে – দুদকের অভিযান

আরও সংবাদ পড়ুন।

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স জনসচেতনতাই রুখবে দুর্নীতি – দুদক সচিব

আরও সংবাদ পড়ুন।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে একাধিক অভিযোগ – দুদকের অভিযান

আরও সংবাদ পড়ুন।

সাবেক তিন বিচারপতিসহ ৫ বিচারক দুদকের কাঠগড়ায়

আরও সংবাদ পড়ুন।

গণপূর্তের দুই প্রকৌশলীর বিরুদ্ধে কাজ না করে বিল উত্তোলনপূর্বক আত্মসাত – দুদকের অভিযান

আরও সংবাদ পড়ুন।

রাজধানীর গুলশান ভূমি অফিসের সার্ভেয়ারের বিরুদ্ধে ঘুষের অভিযোগ – দুদকের অভিযান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top