বোরহানউদ্দিনে এসএসসি ও সমমানের পরিক্ষাকেন্দ্র পরিদর্শনে প্রশাসন

Picsart_24-02-15_10-36-17-993.png

কুতুবা মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি ও সমমানের পরিক্ষাকেন্দ্র পরিদর্শনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রায়হান-উজ্জামান, কৃষি কর্মকর্তা গোবিন্দ মন্ডল, মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা।

সাগর চৌধুরীঃ আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী ২০২৪) বোরহানউদ্দিন উপজেলার কুতুবা মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি ও সমমানের পরিক্ষাকেন্দ্র পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রায়হান-উজ্জামান, কৃষি কর্মকর্তা গোবিন্দ মন্ডল, মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা ।

সারা দেশের ২৯ হাজার ৭৩৫ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০ লাখ ২৪ হাজার ১৯২ ছাত্রছাত্রী অংশ নিচ্ছে। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ এবং ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন। এবারও সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। তবে তাদেরকে ১০০ নম্বরেই প্রশ্ন করা হবে। আর পরীক্ষার সময়ও থাকবে পূর্ণ তিন ঘণ্টা। এ বছর সব বিষয়েই পরীক্ষা নেওয়া হচ্ছে।

জানা যায়, ১১টি বোর্ডে মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নেবে। বোর্ডভিত্তিক হিসাবে সবচেয়ে বেশি ৪ লাখ ৪ হাজার ৬৩৭ পরীক্ষার্থী ঢাকা বোর্ডে। এছাড়া রাজশাহীতে ২ লাখ ২৪৫, কুমিল্লায় ১ লাখ ৮০ হাজার ৫২৭, যশোরে ১ লাখ ৫৯ হাজার ৩৭১, চট্টগ্রামে ১ লাখ ৪৫ হাজার ৫৯০, বরিশালে ৮৮ হাজার ৫৮৬, সিলেটে ১ লাখ ৯ হাজার ৪১২, দিনাজপুরে ১ লাখ ৯৯ হাজার ৪৩৬ এবং ময়মনসিংহে ১ লাখ ১৯ হাজার ৭৫ জন।

এছাড়া মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন। তাদের মধ্যে ছাত্র ৯৪ হাজর ৮৪১ এবং ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন। আর কারিগরি বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন। এর মধ্যে ছাত্র ৯৪ হাজার ৮৪১ এবং ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এসএসসি, মাদ্রাসা শিক্ষা বোর্ড দাখিল ও কারিগরি শিক্ষা বোর্ড এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা আয়োজনের দায়িত্ব পালন করছে।

এসএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে দেশের সব কোচিং সেন্টার মাসব্যাপী বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে বলা হয়েছে।

আরও সংবাদ পড়ুন।

দুই বারের বেশি সভাপতি হওয়া যাবে না; শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবিধানমালা-২০২৩

আরও সংবাদ পড়ুন।

নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে প্রাইভেট পড়ানো যাবে না; কোচিং করালে নিতে হবে নিবন্ধন

আরও সংবাদ পড়ুন।

একের পর এক কর্মকর্তা পুলিশে আটক, মাউশির ডিজি হতাশ ও বিরক্ত

আরও সংবাদ পড়ুন।

কোচিং শিক্ষকদের নিয়ে কঠোর মাউশি; কোচিং করায় শিক্ষকদের বিষয়ে প্রশিক্ষনে নিষেধাজ্ঞা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top