কুয়াকাটায় নিম্নমানের বালু দিয়ে টিউব ও জিও ব্যাগ ভর্তি করার অভিযােগে দুদকের অভিযান

Picsart_22-05-11_12-39-06-950.jpg

কুয়াকাটায় নিম্নমানের বালু দিয়ে টিউব ও জিও ব্যাগ ভর্তি করার অভিযােগে দুদকের অভিযান

সাগর চৌধুরীঃ ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কুয়াকাটা সমুদ্র সৈকতের বিচ রক্ষা ও উন্নয়ন প্রকল্পে নিম্নমানের বালু দিয়ে টিউব ও জিও ব্যাগ ভর্তি করার অভিযােগে কুয়াকাটায় দুদক, সজেকা, পটুয়াখালীর সহকারী পরিচালক মো. আরিফ হোসেনের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়েছে।

দুদকের সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

সরেজমিনে অভিযানকালে দেখা যায়, সৈকত রক্ষার্থে ২ কিলোমিটার এলাকায় জিও টিউভ বসানোর কাজ চলমান রয়েছে। আনুমানিক ৬০% কাজ সমাপ্ত হয়েছে।

২ কিলোমিটার এলাকায় ১২৭ টি জিও টিউবের মধ্যে ৮৭ টি স্থাপন করা হয়েছে। বাকিগুলোর কাজ চলমান রয়েছে যার মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত রয়েছে।

অভিযানকালে জিও টিউব ও ব্যাগ পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। অভিযানকালে কুয়াকাটা সৈকত এলাকায় গর্ত করে বালি উত্তোলনের কোন চিহ্ন পাওয়া যায়নি।

স্থানীয় প্রায় অর্ধ শতাধিক ব্যক্তিবর্গকে জিজ্ঞাসাবাদ করে জানা যায়, ট্রাকে করে বালি এনে সৈকতে একটি অস্থায়ী কুয়া খনন করে নিচে পলিথিন ব্যবহার করে সেখানে বালির সাথে পানি মিশিয়ে তরল করা হয়েছে। যা পরবর্তীতে জিও ব্যাগ ও টিউবে ভরা হয়েছে। যেহেতু প্রকল্পটি চলমান রয়েছে, বাকি কার্যক্রম সঠিকভাবে সম্পাদনের জন্য দুদক টিমের পক্ষ থেকে ঠিকাদারের প্রতিনিধিকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

রেকর্ডপত্র পর্যালোচনা করে দুদক টিম কমিশন বরাবর এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন প্রেরণ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top