ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্মার্টফোন কিনতে ঋণ পাচ্ছেন আট হাজার টাকা

ad-du.jpg

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্মার্টফোন কিনতে ঋণ পাচ্ছেন আট হাজার টাকা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ আগামী ১৫ জুনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্ধারিত ফরম পূরণ করে শিক্ষার্থীদের স্মার্টফোন কিনতে ৮ হাজার টাকা সুদবিহীন ঋণ দিবে। বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দফতর থেকে সোমবার ইউজিসির নীতিমালা-২০২০-এর আলোকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

করোনা মহামারির কারণে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের সুদবিহীন ঋণের আওতায় স্মার্টফোন কেনার জন্য ঋণ প্রদানের নিমিত্তে কয়েকটি শর্তে বিভাগ/ইনস্টিটিউটের মাধ্যমে আবেদন করা শিক্ষার্থীদের কাছ থেকে তথ্য সরবরাহের অনুরোধ করা যাচ্ছে।

এতে ঋণ পাওয়ার শর্তের কথা উল্লেখ করে বলা হয়- ১) ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত অসচ্ছল শিক্ষার্থী যাদের নাম ‘শিক্ষার্থীদের সফটলোন’ তালিকায় অন্তর্ভুক্ত আছে কেবলমাত্র তারাই আবেদন করতে পারবেন।

২) ঋণের সর্বোচ্চ সিলিং ৮ হাজার টাকা, যা সুদ মুক্ত। এসব টাকা সংশ্লিষ্ট শিক্ষার্থীর ব্যাংক হিসাবের মাধ্যমে প্রদান করা হবে।

৩) শিক্ষার্থীদের জরুরি ভিত্তিতে সোনালী ব্যাংক /জনতা ব্যাংক /অগ্রণী ব্যাংক লিমিটেডের যে কোনো একটি শাখায় নিজ নামে ব্যাংক অ্যাকাউন্ট খুলে স্ব স্ব বিভাগ/ইনস্টিটিউটকে জানাতে হবে।

৪) সংশ্লিষ্ট শিক্ষার্থীকে স্মার্টফোন ক্রয়ের ভাউচারটি বিভাগ/ইনস্টিটিউট এর মাধ্যমে সফটলোন অনুমোদন কমিটির সদস্য সচিবের নিকট জমা দিতে হবে।

৫) ঋণের অর্থ সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় অধ্যয়নকালীন এককালীন অথবা ৪টি সমান কিস্তিতে পরিশোধ করতে হবে।

৬) ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক/মূল সনদ ইস্যু করা হবে না।

৭) ১৫ জুনের মধ্যে শিক্ষার্থীদের সফটলোন তালিকায় নিবন্ধিত শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অন্তর্ভুক্ত Du Forms এর অন্তস্থ Student Softloan থেকে ডাউনলোড করে পূরণের পর স্ব স্ব বিভাগ/ইনস্টিটিউটের চেয়ারম্যান/পরিচালকের কাছে পাঠাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top