সারাদেশে দাবদাহ শুরু; আজ থেকে আরও বাড়বে গরম

সারাদেশে দাবদাহ শুরু; আজ থেকে আরও বাড়বে গরম

দেশের কয়েকটি এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে দাবদাহ। আজ শনিবার (২০ মার্চ) থেকে তাপমাত্রা বাড়তে পারে। তাপমাত্রা বাড়লে আরও কয়েকটি এলাকায় বিস্তৃত হবে এ দাবদাহ।

শুক্রবার (১৯ মার্চ) রাতে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানান বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আব্দুর রহমান। তিনি বলেন, দেশের উত্তর-পশ্চিম এলাকায় দাবদাহের প্রভাব বেশি পড়বে। আগামীতে তাপমাত্রা আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ আবহাওয়াবিদ বলেন, আগামী কয়েকদিনে বৃষ্টির সম্ভাবনা না থাকায় তাপমাত্রা ধীর গতিতে হলেও বাড়বে। পাঁচ থেকে সাত দিন পর বৃষ্টি হলেই কেবল তাপমাত্রা কমতে পারে। তাছাড়া তাপমাত্রা কমে যাওয়ার কোনো আভাস নেই। চৈত্র মাস চলছে, এ সময়ে আবহাওয়া উত্তপ্ত থাকে। সাধারণত একাধিক এলাকায় তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ‍উপরে গেলেই আমরা বলি, দাবদাহ শুরু হয়েছে। সে হিসাবে দেশের দুয়েক জায়গায় দাবদাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতিতে বলা হয়েছে, তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে। তবে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়াতে সামান্য পরিবর্তন হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল মোংলায় ৩৬ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। যশোর ও বরিশালের খেপুপাড়ায় ৩৬ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

এছাড়া একাধিক স্থানে গড়ে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা ছিল। ফরিদপুর, গোপালগঞ্জ, সীতাকুণ্ড, খুলনা ও চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিল ৩৫ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীর তাপমাত্রা ছিল ৩৫ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে। এ হিসাবে বলা যায়, আগামী কয়েকদিনে বৃষ্টির সম্ভাবনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top