ম.এনামুল হক মাঠ পুলিশ বাহিনীর আইকন

20200719_204545.jpg

ম.এনামুল হক মাঠ পুলিশ বাহিনীর আইকন।

সাগর চৌধুরীঃ ম.এনামুল হক বাংলাদেশ পুলিশ বাহিনীতে সুনামের সঙ্গে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন পুলিশ বাহিনীতে যোগ দেওয়ার পর থেকেই।

পুলিশ বাহিনীতে যোগ দেওয়ার পর থেকে পুলিশ বাহিনীর সুনাম অক্ষুন্ন রেখে বীরত্ব ও সাহসিকতার পূর্ণ দায়িত্ব পালন করার ক্ষেত্রে দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে চাকরি করেছেন।

বোরহানউদ্দিন থানা অফিসার ইনচার্জ হিসেবে যোগদানের আগে তিনি সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন, ভোলা জেলার তথা বাংলাদেশের সবচেয়ে বড় থানা গুলোর একটি চরফ্যাশন থানায়।

২০০০০ সালে বাংলাদেশ পুলিশে যোগদান করেন এই চৌকস পুলিশ অফিসার। তিনি প্রতিভার স্বাক্ষর রেখেছেন স্বাধীনতা যুদ্ধে প্রথম অংশগ্রহণকারী বাংলাদেশ পুলিশ বাহিনীতে।

২৪এপ্রিল ২০১৯ থেকে আজ পর্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন বোরহানউদ্দিন থানায়।

এপিবিএন বাংলাদেশ পুলিশের গুরুত্বপূর্ণ একটি ইউনিট। আধুনিক পুলিশের জন্য পুলিশ বাহিনীতে এপিবিএন ইউনিটের খুবই সুনাম রয়েছে। ম.এনামুল হক এপিবিএন ইউনিটে বদলি হয়েছেন।

প্রায় অর্ধ যুগেরও বেশি সময় ধরে ভোলা জেলার বিভিন্ন থানা গুলোতে তিনি সাহসিকতা ও বীরত্বপূর্ণ এবং গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

ম.এনামুল হক এপিবিএন ইউনিটের যোগদানের পূর্ব মুহুর্তেও তার পদক্ষেপ ছিল মাদকমুক্ত করা, মাদকের বিস্তার রোধ করা, ভোলা জেলার জলদস্যু নিরসন করা, সামাজিক ও আইনগতভাবে বাল্যবিবাহ প্রতিরোধ করা, সামাজিক অবক্ষয় রোধ করা সহ এমন অনেক গুরুত্বপূর্ণ কাজ করেছেন তিনি ভোলা জেলার বিভিন্ন থানা গুলোতে।

চাকরি জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন বোরহানউদ্দিন থানায়। বলতে দ্বিধা নাই কঠিন সাহসিকতা ও বীরত্বপূর্ণ পেশাদারিত্ব এবং পুলিশের সুনাম অক্ষুন্ন রেখেই তিনি কাজ করে গেছেন নীরবে।

সারাদেশে পুলিশের আইকন হয়ে উঠেছেন তিনি বোরহানউদ্দিন থানায়। ব্যক্তিগত পারফরম্যান্স ইউনিটে পারফরম্যান্স এবং জেলা ও বিভাগীয় ক্ষেত্রে সফলতার স্বাক্ষর রেখেছেন তিনি।

জনগণের দোরগোড়ায় পুলিশের সেবা পৌঁছে দেয়া এবং সাধারণ মানুষের মাঝে পুলিশ বাহিনীকে নিয়োজিত রাখা সহ ইত্যাদি কাজে নিজেকে নিয়োজিত রেখেছেন।

গণমুখী পুলিশ অফিসার হিসেবে বরিশাল বিভাগে শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ হন তিনি ২০১৯ সালে। ভোলা জেলা শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ হিসেবে তিনি ৩ বার ক্রেস্ট গ্রহন করেন।

বারবার শ্রেষ্ঠ ওসি হিসেবে সহকর্মীদের অভিবাদন ও প্রশংসা সুলভ ক্রেস্ট গ্রহণ করেছেন ভোলা জেলা পুলিশের অধিনায়ক এর কাছ থেকে।

ভোলা জেলা সেরা ওসি হিসেবে প্রিয় সহকর্মীদের কাছে ছিলেন পুলিশ বাহিনীর আইকন।

বাবা বীর মুক্তিযোদ্ধা মোঃ মোজাম্মেল হক খান
বাংলাদেশ সেনাবাহিনীর একজন চৌকস অফিসার ছিলেন। বাবার দেশমাতৃকার প্রতি অগাধ ভালোবাসা থেকে বাবার পথ ধরে দেশ সেবার ব্রত নিয় বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগ দেন

ম.এনামুল হক ব্যক্তি জীবনে বিবাহিত, স্ত্রী কামরুন নাহার শিল্পী। একমেয়ে একছেলের জনক।

অতিরিক্ত পুলিশ সুপার; লালমোহন সার্কেল,
মোঃ রাসেলুর রহমান বলেন,

বোরহানউদ্দিন থানার ওসি ম.এনামুল হক এর বিদায়ে, (বোরহানউদ্দিন ও দৌলতখান) ভোলা – ২ আসনের সংসদ সদস্য, আলহাজ্ব আলী আজম মুকুল এমপি বলেন, ম.এনামুল হক সাহেব ভালো মনের মানুষ। বোরহানউদ্দিন থানায় তিনি সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। আমি তার সফলতা কামনা করছি। মহান আল্লাহতায়ালা তাকে দেশ সেবার মহান ব্রত দান করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top