কেন্দ্রীয় ব্যাংক প্রধান উপদেষ্টার তহবিলে ২৩ কোটি টাকা দিচ্ছে

bangladesh-bank.jpg

বিশেষ প্রতিবেদকঃ বন্যার্তদের সহায়তায় প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে ২৩ কোটি টাকা দেবে কেন্দ্রীয় ব্যাংক। এরমধ্যে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের এক দিনের বেতন ১ কোটি টাকা রয়েছে।

এছাড়া আর্থিকখাতের নিয়ন্ত্রক সংস্থাটি ‘জুলাই বিপ্লবে’ আহত ও নিহতদের পরিবারের সাহায্যে গঠিত ফাউন্ডেশনের ব্যাংক হিসাবে আরও পাঁচ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ ব্যাংকের দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল থেকে এ অর্থ দেওয়া হবে।

বৃহস্প‌তিবার (২৯ আগস্ট ২০২৪) বাংলা‌দেশ ব্যাংকের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জা‌নানো হয়েছে।

কোটা সংস্কার ও সরকার পতনের আন্দোলনে দেশে সহস্রাধিক মানুষ নিহত হয়েছেন এবং প্রায় চার শতাধিক মানুষ দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম। তিনি বলেন, আন্দোলনকে ঘিরে যারা নিহত হয়েছেন– তাদের পরিবারের দায়দায়িত্ব সরকার নেবে, এবং যারা আহত হয়েছেন– তাদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে।

নূরজাহান বেগম বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে ৪০০ জনের উপরে ছাত্র-জনতা দৃষ্টিশক্তি হারিয়েছেন। অনেকের এক চোখ অন্ধ হয়ে গেছে, অনেকে দুই চোখেই দৃষ্টিশক্তি হারিয়েছেন। আমেরিকার সেবা নামক প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের কথা হয়েছে। যাদের চোখ অন্ধ হয়ে গেছে বা চোখে সমস্যা দেখা দিয়েছে, আমরা সেবা ফাউন্ডেশনকে তাদের তালিকা পাঠিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top