অনুমোদনহীন ও বেআইনি ইটভাটাগুলো গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ – মন্ত্রী সাবের হোসেন চৌধুরী’র

Picsart_24-02-04_07-32-53-322.jpg

অনুমোদনহীন ও বেআইনি ইটভাটাগুলো গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ – মন্ত্রী সাবের হোসেন চৌধুরী’র

বিশেষ প্রতিবেদকঃ বাংলাদেশে অবৈধ ইটভাটার সংখ্যা নিয়ে বিতর্ক থাকলেও সেগুলোর দূষণ নিয়ে কোনো বিতর্ক নেই। কোনো কোনো সংগঠন বলছে, অবৈধ ইটভাটা প্রায় সাড়ে ৪ হাজার, আবার কেউ বলছে এ সংখ্যা ৭ থেকে ৮ হাজারের কম নয়। একাধিক তদন্ত প্রতিবেদনে দেখা গেছে, দেশে পরিবেশের ছাড়পত্রবিহীন অবৈধ ইটভাটার সংখ্যা ১০ হাজারেরও বেশি।


দায়িত্ব গ্রহণের পর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী সারা দেশের অবৈধ ইটভাটা চিহ্নিত করার পাশাপাশি অনুমোদনহীন ও বেআইনিভাবে গড়ে ওঠা ইটভাটাগুলো গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

তার এই উদ্যোগ বাস্তবায়নকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন পরিবেশবিদরা। জানা যায়, কোনো রাখঢাক ছাড়াই অবৈধ এসব ইটভাটা থেকে বিভিন্ন ধরনের চাঁদা তোলা হচ্ছে।

সরকারি কার্যালয়গুলো এসব ইটভাটা থেকে যেমন বিভিন্ন অনুষ্ঠান ও ফান্ডের টাকা নিচ্ছে, আবার স্থানীয় জনপ্রতিনিধিরাও ইটভাটার মালিকদের কাছ থেকে নিয়মিত চাঁদা তুলছেন। এ অবস্থায় অনেকের মনে শঙ্কা রয়েছে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শেষ পর্যন্ত অবৈধ ইটভাটা নিয়ে তার নেওয়া সিদ্ধান্তে অটল থাকতে পারবেন কি না।

সারা দেশের ইটভাটাগুলোতে কয়লা ও গাছ পোড়ানোয় এর কালো ধোঁয়ায় পরিবেশ মারাত্মক দূষিত হচ্ছে। এরপরও জবাবদিহিতার অভাবে সারা দেশে ইটভাটা গড়ে উঠছে। এসব অবৈধ ইটভাটা চিহ্নিত করে পরিবেশের ছাড়পত্র দেওয়ার দায়িত্ব স্থানীয় প্রশাসনের। কিন্তু এক্ষেত্রে যথাযথ নজরদারি না থাকায় এসব ইটভাটার সংখ্যা প্রতি বছরই বাড়ছে।

এদিকে অবৈধ ইটভাটার বিকল্প হিসেবে দেশে ব্লক ইটের চাহিদা বৃদ্ধি পেলেও ইটভাটার মালিকদের সিন্ডিকেটের কারণে ব্লক ইটের প্রসারে সমস্যা তৈরি হচ্ছে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ইটকে আমরা ‘নেসেসারি এভিল’ বলি। বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান ছাড়া বিশ্বের উন্নত দেশগুলোর আর কোথাও পোড়ানো ইট এখন আর নির্মাণকাজে ব্যবহার হচ্ছে না।

অবৈধ ইটভাটা নিয়ে নতুন পরিবেশমন্ত্রীর উদ্যোগকে তিনি সাধুবাদ জানিয়ে আরও বলেন, ইটভাটার দূষণ রোধে ভাটার মালিকরা ফেব্রুয়ারি মাসের পর থেকে যাতে আর ইট না পোড়ায় তার জন্য তাদের নোটিস দিতে হবে। আর এটি না মানলে মার্চ মাস থেকে এসব ভাটার বিরুদ্ধে সংশ্লিষ্টদের কঠোর অবস্থানে যেতে হবে।একই সঙ্গে তিনি পোড়ানো ইটের বিকল্প হিসেবে পরিবেশ বান্ধব ব্লক ইট ব্যবহারের পরামর্শ দেন।

ইটভাটার সংখ্যাঃ পরিবেশ অধিদফতর থেকে মন্ত্রণালয়ে পাঠানো প্রতিবেদনে জানা যায়, গত চার বছরে প্রায় ১ হাজার ৫০০ অবৈধ ইটভাটা বেড়েছে। পরিবেশ অধিদফতর অভিযান চালিয়ে প্রায় ১ হাজার অবৈধ ইটভাটা বন্ধ করলেও সেগুলোর ৭৫ শতাংশই আবার চালু হয়ে গেছে। পরিবেশ সংরক্ষণ আইন, ২০১০ ও ইটভাটা নিয়ন্ত্রণ আইন, ২০১৩-এ বলা হয়েছে, বসতি এলাকা, পাহাড়, বন ও জলাভূমির ১ কিলোমিটারের মধ্যে কোনো ইটভাটা করা যাবে না। কৃষিজমিতেও ইটভাটা অবৈধ। অথচ দেশের প্রায় শতভাগ ইটভাটা এ আইন মানছে না।

পরিবেশ অধিদফতরের হিসাবে, দেশে মোট ৭ হাজার ৮৬টি ইটভাটা চালু আছে। এর মধ্যে ৪ হাজার ৫০৫ ইটভাটার পরিবেশ ছাড়পত্র নেই। এসব ভাটায় বছরে প্রায় ১৩ কোটি মেট্রিক টন মাটি ব্যবহৃত হয়। মূলত কৃষিজমির ওপরের উর্বর অংশ (টপ সয়েল) কেটে ইট তৈরি হচ্ছে। এ কারণে কৃষিজমির ফসলের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি আশপাশের বাসিন্দাদের নানা স্বাস্থ্য সমস্যা দেখা দিচ্ছে।

পরিবেশ অধিদফতর সূত্র জানায়, তারা জুলাই ২০২২ থেকে জুন ২০২৩ পর্যন্ত ইটভাটার বিরুদ্ধে মোট ৩৮৬টি মোবাইল কোর্ট পরিচালনা করে। এ সময় ১৮ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে ৯৫টি ইটভাটা ভেঙে ফেলা হয় বা কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এ সময় ইটভাটার বিরুদ্ধে ৮২৬টি মোবাইল কোর্ট মামলা হয়। জরিমানা আদায় করা হয় ২০ কোটি ১৪ লাখ টাকা।

যেভাবে আবারও চালু অবৈধ ইটভাটাঃ  সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, আইন অনুযায়ী অবৈধ ইটভাটা তদারকির বিষয়ে মূল ক্ষমতা দেওয়া হয়েছে জেলা প্রশাসককে। ইট প্রস্তুত আইনে ভাটার মালিকদের লাইসেন্স দেওয়ার আগে জেলা প্রশাসক দেখবেন যে, এর পরিবেশগত ছাড়পত্র আছে কি না। এটি পাওয়ার পরই মালিকরা লাইসেন্স পাবেন। আর পরিবেশ অধিদফতর পরিবেশ সংরক্ষণ আইন ও বিধিমালা অনুযায়ী এই ছাড়পত্র দেয়। ইট প্রস্তুত আইনটি মূলত বাস্তবায়ন করার দায়িত্ব জেলা প্রশাসকের। কিন্তু দেখা যায়, এসব ভাটার চিমনি আংশিক ভাঙার কারণে ইটভাটার মালিকরা ১৫-২০ দিনের মধ্যে তা পুনরায় তৈরি করে ভাটা আবার চালু করে ফেলেন। এসব ভাটার মালিকদের ৫ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হয়। কিন্তু ইট ব্যবসায় প্রচুর লাভ থাকার কারণে মালিকরা জরিমানা দিয়ে আবারও চিমনি তৈরি করে ফেলেন। পরিবেশ অধিদফতর দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অবৈধ ইটভাটা বন্ধ করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ‘ম্যানেজ’ করে সেগুলো আবার চালু হয়ে যাচ্ছে। আশঙ্কার বিষয় হচ্ছে, কিছু এলাকার বাসাবাড়ির ঠিক মাঝখানে গড়ে তোলা হচ্ছে ইটভাটা। এতে পরিবেশের পাশাপাশি মানুষের স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে। দেখা যায়, বিভিন্ন এলাকার প্রভাবশালী ব্যক্তিরা এসব অবৈধ ইটভাটার মালিক। নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন ইটভাটার মালিক বলেন, দেশের পরিবেশ অধিদফতরের বিভিন্ন বিভাগীয় কার্যালয়ে অবৈধ ইটভাটার মালিকরা টাকা দিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ম্যানেজ করে আসছেন। আর যারা ঠিকভাবে টাকা দেয় না তাদের ইটভাটা বন্ধের জন্য নোটিস দেওয়া হয়। কিন্তু পরে যোগাযোগ করলেই আবার সব ঠিক হয়ে যায়। পরিবেশ অধিদফতরের ছাড়পত্র, ইট পোড়ানোর লাইসেন্স, ফায়ার সার্ভিসের সার্টিফিকেট ছাড়াই ইটভাটার মালিকরা ক্ষমতার দাপট দেখিয়ে কর্তৃপক্ষকে ম্যানেজ করে ইট পোড়ানোর কাজ চালিয়ে যাচ্ছেন।

দায়িত্বশীলরা যা বলছেনঃ দায়িত্ব গ্রহণের পর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী পরিবেশ দূষণ রোধে ১০০ দিনের কর্মসূচি ঘোষণা করেছেন। এর অংশ হিসেবে তিনি ঢাকা ও এর আশপাশে ৫০০ অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেওয়ার কথা বলেছেন।

তিনি জানান, ২০২৮ সালের পর দেশে মাটির তৈরি ইট আর থাকবে না। সব জায়গায় বালু ও সিমেন্টের তৈরি ব্লক ইট ব্যবহার করতে হবে। চার বছরের মধ্যে এসব ইট পোড়ানো বন্ধ করার জোরদার পদক্ষেপ নেওয়া হচ্ছে।

সাবের হোসেন চৌধুরী বলেন, প্রতি বছর ১৩ কোটি মেট্রিক টন মাটি সনাতন পদ্ধতিতে ইট পোড়ানোর কাজে ব্যবহৃত হচ্ছে। আর ব্লক ইটের সুবিধা হচ্ছে এখানে কৃষিমাটি ব্যবহার করা হয় না। ব্লক ইটে বালু, ফ্লাই অ্যাশ আছে। এতে কৃষি কাজে ব্যবহৃত মাটি বেঁচে যাচ্ছে। ব্লক ইটে কোনো দূষণ হয় না। কারণ, এটি পোড়ানো হয় না। এরই মধ্যে বেশ কয়েকজন উৎপাদনকারী ব্লক ইট উৎপাদনে এগিয়ে এসেছেন। এজন্য তাদের কাজের পরিধি বাড়াচ্ছেন। বর্তমানে তারা ৩০০ কোটি ব্লক ইট উৎপাদন করতে পারেন।

পরিবেশ অধিদফতরের পরিচালক (বায়ুমান ব্যবস্থাপক) মো. জিয়াউল হক বলেন, অবৈধ ইটভাটাগুলো ভাঙার জন্য পরিবেশ অধিদফতর উদ্যোগ নিচ্ছে। এজন্য আমরা জেলা প্রশাসনের সহযোগিতা ও ম্যাজিস্ট্রেট সঙ্গে নিই। যদিও ম্যাজিস্ট্রেট স্বল্পতা আছে। অবৈধ ইটভাটাগুলো স্থায়ীভাবে বন্ধ করতে হলে ৬০ ফুট থেকে ১২০ ফুটের যে চিমনি আছে এটি যদি পুরোপুরি ভেঙে দিতে হবে। তাহলেই কেবল এসব স্থায়ীভাবে বন্ধ করা যাবে। সমস্যা হচ্ছে- উপজেলা পর্যায়ে পরিবেশ অধিদফতরের কোনো অফিস নেই। সেখানে উপজেলা ও জেলা প্রশাসনকে ভেঙে দেওয়া ইটভাটাগুলো আবারও তৈরি করা হচ্ছে কি না এর নজরদারি করতে হবে। এক্ষেত্রে ইউএনওদের কার্যকর ভূমিকা রাখতে হবে। পরিবেশ মন্ত্রণালয়ের উদ্যোগে ১০০ দিনের কর্মসূচির অংশ হিসেবে আমরা যে ৫০০ ইটভাটা ভাঙার উদ্যোগ নিয়েছি তার কার্যক্রম এরই মধ্যে শুরু হয়েছে। কিন্তু এই ইটভাটাগুলো যে আবার পরবর্তীতে তাদের কার্যক্রম শুরু করবে না-এ ব্যাপারে নিশ্চিত নই। এরই মধ্যে সাভার, ধামরাই, কেরানীগঞ্জ এবং ঢাকার উত্তর দিকে অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান শুরু করেছি।

পরিবেশ অধিদফতরের পরিচালক (উপসচিব-মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারী বলেন, বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী কার্যক্রম শুরুর পর থেকে এ পর্যন্ত আমরা সারা দেশে ২০০টি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়েছি। আমরা অভিযানের সময় ইটভাটার চুল্লি ভাঙার সঙ্গে চিমনিও ভেঙে দিই। সাধারণত যে গাড়ির সহযোগে আমরা চিমনি ভাঙি তা অনেক সময় চালকের জন্য ঝুঁকির কাজ হয়ে পড়ে। এজন্য কিছু ক্ষেত্রে চিমনির অর্ধেক অংশ ভাঙতে পারি।

আরও সংবাদ পড়ুন।

আকণ্ঠ দুর্নীতিতে নিমজ্জিত পরিবেশ অধিদপ্তর

আরও সংবাদ পড়ুন।

ইটা ভাটাগুলোকে অবিলম্বে ব্লক উৎপাদনের কাজ শুরুর আহবান পরিবেশ সচিবের

আরও সংবাদ পড়ুন।

ঘাতক শব্দদূষণ! আইন থাকলেও কঠোর-বাস্তবায়ন প্রক্রিয়া খুবই দুর্বল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top