দেশে পাচারের অর্থ রেমিট্যান্স হয়ে আসছে কিনা – প্রশ্ন সিপিডির

Picsart_23-05-27_16-15-51-681.jpg

দেশে পাচারের অর্থ রেমিট্যান্স হয়ে আসছে কিনা – প্রশ্ন সিপিডির
      

বিশেষ প্রতিবেদকঃ এতদিন মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব থেকে রেমিট্যান্স এলেও বর্তমানে যুক্তরাষ্ট্র থেকে আসছে বেশি। গত অর্থবছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) সৌদি আরব থেকে ৩ দশমিক ৮৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স এলেও চলতি অর্থবছরের একই সময়ে এসেছে ৩ দশমিক ০৪ বিলিয়ন ডলার। অর্থাৎ দেশটি থেকে রেমিট্যান্স কমেছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে গত অর্থবছরের একই সময়ে ২ দশমিক ৮৭ বিলিয়ন ডলার রেমিট্যান্স এলেও চলতি বছরের জুলাই-এপ্রিলে তা বেড়ে হয়েছে ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। হঠাৎ করে দেশটি থেকে রেমিট্যান্স বেড়ে যাওয়াকে সন্দেহের চোখে দেখছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

আজ শনিবার রাজধানীর ধানমন্ডিতে সিপিডি কার্যালয়ে ‘স্টট অব দ্য বাংলাদেশ ইকোনমি’ শীর্ষক সভায় রেমিট্যান্সের এই চিত্র তুলে ধরেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। 
সিপিডির নির্বাহী পরিচালক বলেন, ‘সাধারণ মানুষ ব্যবহার করে এমন নিত্যপ্রয়োজনীয় পণ্যের শুল্ক সাময়িকভাবে কমানো হলে তারা স্বস্তি আসবে। সেক্ষেত্রে বাজার মনিটরিং করাও প্রয়োজন। আন্তর্জাতিক বাজারে জ্বালানীর মূল্য নিম্নমুখী হলেও দেশের বাজারে তার প্রভাব দেখা যাচ্ছে না। দরিদ্রদের প্রত্যক্ষ সহায়তার আওতা বাড়ানো দরকার। সঠিক ব্যক্তিরা পাচ্ছে কিনা সেটাও নিশ্চিত করা প্রয়োজন। রপ্তানি বৃদ্ধির হার ইতিবাচক নয়, লক্ষ্যমাত্রার চেয়ে কম হচ্ছে। মে ও জুনে রপ্তানি ৪১ শতাংশ বাড়াতে হবে, যা খুবই কষ্ট সাধ্য।’

তিনি আরও বলেন, ‘তৈরি পোশাকবহির্ভূত পণ্য কম রপ্তানি হচ্ছে। টাকার অবমূল্যায়নের কারণে প্রতিযোগিতা বাড়ছে।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান, রিসার্চ ফেলো মুনতাসির কামাল প্রমুখ।

আরও সংবাদ পড়ুন।

১১ লাখ ৯৩ হাজার কোটি ৮১৫ টাকা ৫০ বছরে পাচার হয়েছে

আরও সংবাদ পড়ুন।

বাংলাদেশকে ১৩ হাজার ২৬৮ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

আরও সংবাদ পড়ুন।

এবারের করোনায় বিশ্ব অর্থনীতির ক্ষতি হতে পারে ৭৪৮ লাখ কোটি টাকা : এডিবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top