এয়ারপোর্টে প্রথম নারী ডগ হ্যান্ডলার হিসেবে পুলিশ সদস্যদের যাত্রা শুরু

Picsart_23-03-16_15-28-08-712.jpg

এয়ারপোর্টে প্রথম নারী ডগ হ্যান্ডলার হিসেবে পুলিশ সদস্যদের যাত্রা শুরু

সাগর চৌধুরীঃ বাংলাদেশ পুলিশের অপারেশনাল কার্যক্রমকে আরো বেগবান করতে এবং অপারেশনাল টিমকে কারিগরি সহায়তা দিতে পুলিশের কেনাইন ইউনিট (ডগ স্কোয়াড) কাজ করে।

বর্তমানে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন ছাড়াও ডিএমপি ও র‍্যাবের ডগ স্কোয়াড রয়েছে। এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটলিয়নে বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে নারী হ্যান্ডলার হিসেবে গড়ে তোলা হচ্ছে। ০৭ জন নারী পুলিশ সদস্য বেসিক কেনাইন হ্যান্ডলার কোর্স (Female) এ অংশ নিয়ে এই নতুন যুগের সূচনা করেছেন। প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন বৃটেন এবং নিউজিল্যান্ডের দুইজন খ্যাতনামা এবং পেশাদার ডগ স্কোয়াড প্রশিক্ষক টনি ব্রাইসন (ইউকে), মেলিন ব্রডউইক (নিউজিল্যান্ড)।

ইউএস এম্বাসি ও এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের যৌথ উদ্যোগে আয়োজিত এই ট্রেনিং নারী পুলিশ সদস্যরা সফলতার সাথে শেষ করেছেন। আজকে তাদের হাতে প্রশিক্ষণ সমাপনী সার্টিফিকেট তুলে দিয়েছেন এয়ারপোর্ট (১৩) আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক তোফায়েল আহম্মদ, কমান্ডিং অফিসার (এ্যাডিশনাল ডিআইজি), হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপটেন মোহাম্মদ কামরুল ইসলাম এবং ইউএস এম্বাসি, ঢাকার উর্দ্ধতন কর্মকর্তা বৃন্দ।

২০১৭ সালে ০২ (দুই) টি ল্যাবরেডর, ০২ (দুই) টি জার্মান শেফার্ড ও ০৪ (চার) টি বেলজিয়ান ম্যালিনয়েস জাতের কুকুর এবং ১৬ জন হ্যান্ডলার নিয়ে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের কেনাইন ইউনিট যাত্রা শুরু করে। শুধু মাত্র বিমানবন্দরের নিরাপত্তা রক্ষায় ডেডিকেটেড এই ডগ স্কোয়াড বিমানবন্দরে আগত যাত্রী, সহযাত্রী এবং তাদের ব্যাগেজ স্ক্রিনিংয়ে ব্যবহৃত হচ্ছে।

এছাড়াও, ক্যানোপী নিরাপত্তা, পার্কিং এরিয়া এবং আগত যানবাহনে বিস্ফোরক পদার্থের উপস্থিতি সার্চ, ব্যাগেজ বেল্ট এলাকার নিরাপত্তা রক্ষা এবং ভিভিআইপি নিরাপত্তা রক্ষায় কাজ করে যাচ্ছে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডগ স্কোয়াড।

এই ইউনিটে নারী হ্যান্ডলারদের সংযোজন নিঃসন্দেহে বিমানবন্দরে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করবে।

এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডগ স্কোয়াডে ২০২৫ সালের মধ্যে কুকুরের সংখ্যা ৬৬ টিতে উন্নীত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে জানান এয়ারপোর্ট আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ জিয়াউল হক।

তৃতীয় টার্মিনালের সম্ভাব্য বিশাল অপারেশনের কথা মাথায় রেখে এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ২০২৩ সালের মধ্যে বৃটেন এবং নেদারল্যান্ডস থেকে আরো অন্তত ১৫ টি ডগ এই স্কোয়াডে যুক্ত হবে। বর্তমানে ডগ গুলি এক্সপ্লোসিভ সার্চ এর জন্য প্রশিক্ষন প্রাপ্ত হলেও অচিরেই নারকোটিক্স ডগ, ট্রাকিং ডগ, কারেন্সি সিফিং ডগও এই বহরে যুক্ত হবে বলে জানা যায়। এ সকল ট্রেনিং এ কারিগরি ও লজিস্টিক সাপোর্ট দিয়ে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন কে সহায়তা করবে ইউএস এম্বাসি, ঢাকা।

একটি পরিপূর্ণ ডগ স্কোয়াড বিমানবন্দরে নাশকতা, মাদক চোরাচাল, স্বর্ণ চোরাচালন, মূদ্রা পাচার রোধে অসামান্য ভুমিকা রাখতে পারে বলে জানান অনুষ্ঠানে উপস্থিত আলোচক বৃন্দ।

আরও সংবাদ পড়ুন।

পুলিশ আইনশৃঙ্খলাজনিত যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত – বরিশালে আইজিপি

আরও সংবাদ পড়ুন।

কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের শোক, শ্রদ্ধায় স্মরণ

আরও সংবাদ পড়ুন।

খন্দকার গোলাম ফারুক ও এম খুরশীদ হোসেন গ্রেড-১ পদে পদোন্নতি পেলেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top