রাজধানী ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থান অব্যাহত

Picsart_22-11-13_13-04-43-193.jpg

রাজধানী ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থান অব্যাহত

বিশেষ প্রতিবেদকঃ ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থান অব্যাহত রয়েছে। আজ রোববার সকালেও ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থান অব্যাহত রয়েছে। সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৭৩ নিয়ে দূষিত শহরের তালিকায় ঢাকা ষষ্ঠ স্থানে রয়েছে।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয় বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য।

পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি এবং মঙ্গোলিয়ার উলানবাটোরে যথাক্রমে একিউআই ২৮৬, ১৮৮ ও ১৮৪ স্কোর নিয়ে তালিকার প্রথম তিন স্থানে রয়েছে।

একইভাবে ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খারাপ’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।

শীতের আগমনের সঙ্গে সঙ্গে, নির্মাণ কাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top