র‍্যাবের ওপর দ্রুত নিষেধাজ্ঞা তুলে নিতে ওয়াশিংটনকে অনুরোধ

র‍্যাবের ওপর দ্রুত নিষেধাজ্ঞা তুলে নিতে ওয়াশিংটনকে অনুরোধ

বিশেষ প্রতিবেদকঃ ওয়াশিংটন ডিসিতে র‍্যাব ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা যত দ্রুত সম্ভব তুলে নিতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানিয়েছে ঢাকা।

শুক্রবার (৭ অক্টোবর২০২২) রাতে ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শেরম্যানের সঙ্গে বৈঠককালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ অনুরোধ জানান।

আজ শনিবার (৮ অক্টোবর২০২২) ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়। বৈঠকে তারা বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয় এবং অভিন্ন বৈশ্বিক স্বার্থ সংশ্লিষ্ঠ বিষয় নিয়ে আলোচনা করেন।

এ সময় বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রতি যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা এবং মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার প্রশংসা করেন শাহরিয়ার আলম।

মহামারি মোকাবেলায় প্রায় ৮৮ মিলিয়ন কভিড-১৯ ভ্যাকসিন ডোজ সরবরাহ করে বাংলাদেশকে সহায়তা দেওয়ার জন্য মার্কিন সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান। সুষ্ঠু এবং টেকসই এলডিসি গ্র্যাজুয়েশন অর্জনে এলডিসি সম্পর্কিত বিষয়ে ডব্লিউটিওতে মার্কিন সহায়তাও কামনা করেন তিনি।

এছাড়া গত ৪ অক্টোবর মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে দায়িত্ব পালনকালে নিহত ৩ বাংলাদেশি শান্তিরক্ষীর প্রতি সমবেদনা জানান মার্কিন পররাষ্ট্র দপ্তরের ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শেরম্যান।

অন্যদিকে, ওয়েন্ডি শেরম্যান ছাড়াও হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল ইলিয়েন লাওবেচার ওয়াশিংটননের বাংলাদেশ দূতাবাসে শাহরিয়ার আলমের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করেন।

বৈঠকে সন্ত্রাস দমনে বাংলাদেশ-মার্কিন সহযোগিতা, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, রোহিঙ্গা প্রত্যাবাসন, ইউক্রেন যুদ্ধ এবং বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীরকে দেশে ফেরানোর বিষয়ে আলোচনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top