নকল বাবদ ফি (N-ফি) ও এক্সট্রা মোহরারদের পারিশ্রমিক পুনঃনির্ধারণ করেছে সরকার

Picsart_22-10-03_23-00-01-297.jpg

সাব-রেজিস্টার ও জেলা রেজিস্ট্রার অফিসের নকল বাবদ ফি (N-ফি) ও এক্সট্রা মোহরারদের পারিশ্রমিক পুনঃনির্ধারণে বাংলাদেশ এক্সট্রা মোহরার এসোসিয়েশনের সদস্যরা নেতাদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা জেলা রেজিস্ট্রার কার্যালয়ে।

সাগর চৌধুরীঃ সারাদেশের সকল সাব-রেজিস্টার ও জেলা রেজিস্ট্রার অফিসের নকল বাবদ ফি (N-ফি) ও এক্সট্রা মোহরারদের পারিশ্রমিক পুনঃনির্ধারণ করেছে সরকার। দীর্ঘদিনের এই দাবী আদায়ে কঠোর পরিশ্রম করেছে বাংলাদেশ এক্সট্রা মোহরার এসোসিয়েশনের সদস্যরা।

আইন ও বিচার বিভাগের স্মারক নং-৬/১এম-২৪/২০০৫(অংশ)-১২০,তাং-১৭/০৫/২০২২।

উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে রেজিস্ট্রির জন্য গৃহীত দলিল বালাম বহিতে নকল করণের পাশাপাশি জনসাধারণকে সার্টিফাইড কপি প্রদানের জন্য নকল বাবদ ফি (N-ফি) এবং এক্সট্রা মোহরারদের পারিশ্রমিক নিম্নরূপভাবে পুনঃনির্ধারণে নির্দেশক্রমে অর্থ বিভাগের সম্মতি দিয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় প্ৰবিধি অনুবিভাগ প্রবিধি-৩ অধিশাখা।

ফি/পারিশ্রমিক, নকল বাবদ ফি (N-fফ), এক্সট্রা মোহরারদের পারিশ্রমিক।
আইন ও বিচার বিভাগ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

বর্তমান হার
(প্রতি পৃষ্ঠা)
৪০/-(চল্লিশ) টাকা
২৪/-(চব্বিশ) টাকা
১৭/০৬/১৪২৯),
০২/১০/২০২২
অর্থ বিভাগ কর্তৃক পুনঃনির্ধারিত হার
(প্রতি পৃষ্ঠা)
৬০/-(ষাট) টাকা
৩৬/-(ছত্রিশ) টাকা
প্রশাসনিক মন্ত্রণালয় হতে এ বিষয়ে আদেশ (জিও) জারি করে আদেশের ০৪(চার) কপি পৃষ্ঠাংকনের জন্য অর্থ বিভাগে প্রেরণ করতে হবে।

প্রশাসনিক মন্ত্রণালয় হতে আদেশ জারির তারিখ হতে এ বর্ধিত হার কার্যকর হবে; আদায়কৃত অর্থের শতকরা ৪০ ভাগ অর্থাৎ প্রতি পৃষ্ঠার জন্য ২৪(চব্বিশ) টাকা নন-ট্যাক্স রেভিনিউ (এন,টি,আর) হিসেবে সরকারি কোষাগারে জমা দিতে হবে; এবং প্রশাসনিক মন্ত্রণালয় এ বাবদ আদায়কৃত অর্থের হিসাব ত্রৈমাসিক ভিত্তিতে অর্থ বিভাগের ট্রেজারি ও ঋণ ব্যবস্থাপনা (টিডিএম) অনুবিভাগে প্রেরণ করবে।

এমন আদেশে বাংলাদেশ এক্সট্রা মোহরার এসোসিয়েশনের সদস্যরা এক আনন্দঘন অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা জেলা রেজিস্ট্রার কার্যালয়ে। এসময়ে উপস্থিত ঢাকা জেলা রেজিস্ট্রার কার্যালয়ের বিভিন্ন সাব-রেজিস্টার অফিসের সদস্যরা ফুলের শুভেচ্ছা জানান ও মিষ্টি বিতরন করেন।

আজকের অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বাংলাদেশ এক্সট্রা মোহরার এসোসিয়েশনের সভাপতি প্রার্থী মাঃ হেমায়েত উদ্দিন। এসময়ে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হক এমপি কে ধন্যবাদ জানান। নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক শহীদুল আলম ঝিনুককে ধন্যবাদ জানান।

এসময়ে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রার্থী মোঃ শাহিন আলম,ঢাকা জেলার মহিলাদের সম্পাদিকা রিমি ইসলাম মারিয়াম। কেন্দ্রীয় কমিটির সদস্যরাসহ আরও উপস্থিত ছিলেন ঢাকা জেলা শাখার সদস্যরা।

উল্লেখ্য,সারাদেশে বাংলাদেশ এক্সট্রা মোহরার এসোসিয়েশনের সদস্যদের সংখ্যা ১৬২৪৫ জন। বাংলাদেশের সকল জেলার সকল উপজেলায় সাব-রেজিস্টার অফিসে এক্সট্রা মোহরাররা কাজ করেন। সবচেয়ে বেশি এক্সট্রা মোহরাররা কাজ করেন, ঢাকা জেলা রেজিস্ট্রার কার্যালয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top