শাহজালাল বিমানবন্দরের নির্মাণ কাজে অনিয়ম – বেবিচকের কাছে নথি চাইলো দুদক

Picsart_22-05-11_12-39-06-950.jpg

শাহজালাল বিমানবন্দরের নির্মাণ কাজে অনিয়ম – বেবিচকের কাছে নথি চাইলো দুদক

বিশেষ প্রতিবেদকঃ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমপোর্ট কার্গো ভবনের পার্কিং শেডসহ একাধিক স্থাপনা নির্মাণে অনিয়মের অভিযোগে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছে সাতটি প্রকল্পের নয় ধরনের নথিপত্র চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এসব নথিতে বেবিচক তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. হাবিবুর রহমানসহ বেশ কয়েকজন কর্মকর্তার সংশ্লিষ্ট তথ্য চাওয়া হয়েছে।

দুদকের সহকারী পরিচালক মো. আলতাফ হোসেন সই করা চিঠি সূত্রে এসব তথ্য জানা গেছে। বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বরাবর পাঠানো চিঠিতে সাত ধরনের প্রকল্প কাজসহ য় ধরনের নথিপত্র তলব করা হয়েছে।

দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র বৃহস্পতিবার (২১ জুলাই২০২২) গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

তলব করা নথিপত্র আগামী ৩০ জুলাইয়ের মধ্যে সরবরাহে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

তলব করা নথিপত্রের মধ্যে রয়েছে, সিভিল অ্যাভিয়েশনের নির্বাহী প্রকৌশলী হিসেবে হাবিবুর রহমানের কর্মকালীন সময়ে এলটিএমের মাধ্যমে ৫০ লাখ টাকার উপরে সম্পাদিত কাজের ছক ওয়ারি নথিপত্র। যার মধ্যে রয়েছে, ঠিকাদারি প্রতিষ্ঠানের নাম, কমিটির সিদ্ধান্ত, কার্যাদেশ ও পরিশোধিত অর্থের বিল ভাউচার।

টার্মিনাল ভবনের ছাদে ওয়াটার প্রুফ কাজের অনুমোদিত প্রাক্কলন, দরপত্র, বিজ্ঞপ্তি (পেপার কাটিং), দাখিলকৃত দরপত্র, দরপত্র মূল্যায়ন কমিটির সিদ্ধান্ত কার্যাদেশ, এমবি ও ঠিকাদারকে পরিশোধিত বিল ভাউচার।

সিভিল অ্যাভিয়েশনের কমিউনিটি সেন্টার নির্মাণ প্রকল্পের অনুমোদিত প্রাক্কলন, দরপত্র বিজ্ঞপ্তিসমূহ (পেপার কাটিং), দাখিলকৃত দরপত্রসমূহ, দরপত্র মূল্যায়ন কমিটির সিদ্ধান্ত কার্যাদেশ, এমবি ও ঠিকাদারকে পরিশোধিত বিল ভাউচার।

সিভিল অ্যাভিয়েশনের এমটি ভবন নির্মাণ প্রকল্পের অনুমোদিত প্রাক্কলন, দরপত্র বিজ্ঞপ্তিসমূহ (পেপার কাটিং), দাখিলকৃত দরপত্রসমূহ, দরপত্র মূল্যায়ন কমিটির সিদ্ধান্ত, কার্যাদেশ, এমবি ও ঠিকাদারকে পরিশোধিত বিল ভাউচারের ফটোকপি।

সিভিল অ্যাভিয়েশন সিভিল ডিভিশন-৩ এর ভবনের সিকিউরিটি গেট নির্মাণ প্রকল্পের অনুমোদিত প্রাক্কলন, ঠিকাদার কর্তৃক দাখিলকৃত দরপত্র, দরপত্র মূল্যায়ন কমিটির সিদ্ধান্ত কার্যাদেশ, এমবি ঠিকাদারকে পরিশোধিত বিগ ভাউচারসহ ওই প্রকল্পের নথির ফটোকপি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমপোর্ট কার্গো ভবনের পার্কিং শেড নির্মাণ প্রকল্পের অনুমোদিত প্রাক্কলন, বিজ্ঞপ্তি (পেপার কাটিং), ঠিকাদার কর্তৃক দাখিলকৃত দরপত্রসমূহ, দরপত্র মূল্যায়ন কমিটির সিদ্ধান্ত, কার্যাদেশ, এমবি ও পরিশোধিত বিল ভাউচার।

সিভিল অ্যাভিয়েশনের নতুন ভবন নির্মাণ প্রকল্পের অনুমোদিত প্রাক্কলন, দরপত্র বিজ্ঞপ্তি, ঠিকাদার কর্তৃক দাখিলকৃত দরপত্র, মূল্যায়ন কমিটির সিদ্ধান্ত কার্যাদেশ, এমবি, ঠিকাদারকে পরিশোধিত বিল ভাউচার।

নির্বাহী প্রকৌশলী মোকাব্বর আলীর ব্যক্তিগত নথির সত্যায়িত ফটোকপি। সিভিল অ্যাভিয়েশনের নিয়োগবিধির সত্যায়িত ফটোকপি। সিভিল অ্যাভিয়েশনের ইএম ডিভিশন-১ ও ২ এর মাধ্যমে ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবছরে বিমানবন্দরে ইকুইপমেন্ট সরবরাহ কাজ, বোর্ডিং ব্রিজ স্থাপন, ফ্লোর ও ওয়াল মাউন্টেড প্যানেল স্থাপন, কনভেনার ডেন্ট স্থাপন, সাব স্টেশন স্থাপন, একটি ওমল টি সুইচ গিয়ার স্থাপন, এয়ার কন্ডিশন, ডাক্ট স্থাপন, এয়ার কন্ডিশনের সিস্টেম স্থাপন কাজ, জেনারেটর এলইডি লাইট সরবরাহ ও স্থাপন কাজ, ফায়ার এ্যালার্ম সিস্টেম স্থাপন, রানওয়ে, টেক্সিওয়ে ও এপ্রোন লাইটিং সিস্টেম সরবরাহ এবং স্থাপন সংশ্লিষ্ট নথিপত্র।

চিঠিতে অভিযোগের বিষয়ে বলা হয়েছে, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. হাবিবুর রহমানসহ অন্যান্যদের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

দেশের অন্যতম মেগা প্রকল্প হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের থার্ড টার্মিনাল নির্মাণকাজে বেশ কিছু অনিয়মের অভিযোগ উঠেছে। এর আগে ২০১৯ সালের জুন মাসে শাহজালাল, শাহ আমানত, সিলেট ওসমানী ও কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরের ৫ প্রকল্পের ফাইল তলব করা হয়েছিল।

ওই সময় অনুসন্ধান কর্মকর্তা ও দুদকের সহকারী পরিচালক জাহিদ কামাল নথিপত্র তলব করেছিলেন। ওই সময় প্রকল্পের সঙ্গে জড়িত তত্ত্বাবধায়ক প্রকৌশলী হাবিবুর রহমানসহ নয় কর্মকর্তার ব্যক্তিগত নথিও তলব করাও হয়েছিল। যার কিছু নথিপত্র সরবরাহ করে বেবিচক কর্তৃপক্ষ।

সম্প্রতি অনুসন্ধান কর্মকর্তা পরিবর্তন করা হয় বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top