বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার

Picsart_22-07-13_08-51-40-180.jpg

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার

আন্তর্জাতিক প্রতিবেদকঃ বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হতে যাচ্ছেন প্রণয় কুমার ভার্মা। তিনি বিক্রম দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হবেন। অন্যদিকে বিক্রম দোরাইস্বামী যুক্তরাজ্যে নিজ দেশের মিশনের দায়িত্ব নিতে যাচ্ছেন বলে জানা গেছে। বর্তমানে ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন প্রণয় কুমার ভার্মা।

এর আগে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয় যে, বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার হিসেবে আসতে পারেন সুধাকর ডালেলা। তবে তাকে এখন ভুটানে ভারতের হাইকমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হবে বলে জানা গেছে।

১৯৯৩ সালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন ডালেলা। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে ভারতীয় মিশনের উপ-প্রধানের দায়িত্বে রয়েছেন। তাছাড়া তিনি ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়েও নিয়োজিত ছিলেন।

অপরদিকে প্রণয় কুমার ভার্মা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া বিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার আগে ভারতের পরমাণু কূটনীতিক হিসেবে অ্যাটমিক এনার্জিতে কাজ করেন। ১৯৯৪ সালে ফরেন সার্ভিসে যোগ দেন তিনি। ভারতীয় কূটনীতিক হিসেবে তিনি হংকং, সানফ্রানসিস্কো, ওয়াশিংটন ডিসি ও কাঠমান্ডুতে কাজ করেছেন।

২০২০ সালের ৫ অক্টোবর ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে যোগ দেন বিক্রম দোরাইস্বামী। তিনি রীভা গাঙ্গুলি দাশের স্থলাভিষিক্ত হন। ১৯৯২ সালে তিনি ভারতের ফরেন সার্ভিসে যোগ দেন। এর আগে তিনি উজবেকিস্তান ও দক্ষিণ কোরিয়ায় দেশটির রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

তারও আগে হংকং, বেইজিং, নিউইয়র্ক, জোহানেসবার্গে ভারতের কূটনৈতিক মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top