আফগান থেকে বিদায় নিল – অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, স্পেন ও সুইডেন

আফগান থেকে বিদায় নিল – অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, স্পেন ও সুইডেন

আন্তজার্তিক প্রতিবেদকঃ আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী প্রত্যাহারের শেষ সময় আগামী ৩১ আগস্ট। তার আগেই ইতিমধ্যে দেশটি থেকে প্রত্যাহার প্রক্রিয়া সমাপ্তির ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, স্পেন ও সুইডেন।

অন্যান্য দেশগুলোও নির্ধারিত সময়ের মধ্যে তাদের বাহিনী সরিয়ে নেবে বলে আশা করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) রাতে কাবুল থেকে যাত্রীদের নিয়ে নিউজিল্যান্ডের সর্বশেষ ফ্লাইটটি ছেড়ে গিয়েছে।

আফগানিস্তানে তাদের আর কোনো নাগরিক নেই। তবে কাবুলে তাদের আরও কয়েকজন এখনো রয়ে গেছেন বলে জানা গেছে। তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে কিউই পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন জানিয়েছেন, আফগানিস্তানে আর কোনো বিমান পাঠাবে না তারা।

আজ শুক্রবার প্রত্যাহার কার্যক্রম সমাপ্তির ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী পিটার ডাটন। তিনি বলেন, কাবুল থেকে চার হাজারের বেশি মানুষকে সরিয়ে নিয়েছে তারা। এ জন্য অস্ট্রেলিয়ান সেনাবাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

শুক্রবার সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী এন লিন্ডে জানিয়েছেন, কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এক হাজার ১০০ মানুষকে নিরাপদে সরিয়ে আনা হয়েছে।

আজ সকালে স্পেনের সর্বশেষ দু’টি ফ্লাইটও কাবুল থেকে ছেড়ে গিয়েছে। এর মধ্য দিয়ে আফগান ও তাদের পরিবারের সদস্যদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া সমাপ্তির ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

এক বিবৃতিতে জানানো হয়েছে, স্পেনের ফ্লাইট দু’টিতে সেনাসদস্য সহ দেশটির ৮১ জন নাগরিক ছিলেন। এছাড়া পর্তুগালের ৪ সেনা ও ৮৫ আফগানও ছিলেন। সব মিলিয়ে মোট ১ হাজার ৯০০ জনকে সরিয়ে নিয়েছে স্পেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top