বরিশালের পটুয়াখালীর ২২ গ্রামে আজ উদ্‌যাপিত হচ্ছে ঈদ

PicsArt_05-12-04.48.32.jpg

বরিশালের পটুয়াখালীর ২২ গ্রামে আজ উদ্‌যাপিত হচ্ছে ঈদ

জেলা প্রতিনিধিঃ পটুয়াখালী সদর উপজেলার বদরপুর দরবার শরীফ জামে মসজিদে ঈদের প্রধান জামাতে মুসুল্লিরা। পটুয়াখালীর ২২টি গ্রামের পাঁচ সহস্রাধিক পরিবার আজ বুধবার পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করছে।

সকাল সাড়ে ১০টায় পটুয়াখালী সদর উপজেলার বদরপুর গ্রামের বদরপুর দরবার শরিফ প্রাঙ্গণের জামে মসজিদে তাঁদের ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা মসজিদে প্রবেশ করে ঈদের জামাতে অংশ নেন। এই ঈদের জামাতের ইমামতি করেন মসজিদের প্রধান খতিব মাওলানা মোহাম্মদ শফিকুল গনি। নামাজ শেষে বৈশ্বিক মহামারি করোনা থেকে দেশ ও জাতির মুক্তি এবং বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

খতিব মাওলানা মোহাম্মদ শফিকুল গনি বলেন, পৃথিবীর যেকোনো প্রান্তে চাঁদ দেখার সংবাদ পাওয়া গেলে তাঁরা ঈদ উদ্‌যাপন করতে পারেন। গতকাল মঙ্গলবার ৭টি স্থানে চাঁদ দেখার খবর পাওয়া গেছে। তাই তাঁরা আজ পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করছেন।

১৯২৮ সাল থেকে এসব এলাকায় প্রতিবছর আগাম রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদ্‌যাপিত হয়ে আসছে।

বদরপুর দরবার শরিফের পরিচালক মোহাম্মদ নাজমুস সায়াদাত আখন্দ বলেন, সদর উপজেলার বদরপুর ও ছোট বিঘাই, গলাচিপা উপজেলার সেনের হাওলা, পশুরীবুনিয়া, নিজ হাওলা ও কানকুনি পাড়া, বাউফল উপজেলার মদনপুরা, শাপলাখালী, বগা, ধাউরাভাঙ্গা, সুরদী, সাবুপুরা, ও আমিরাবাদ এবং কলাপাড়া উপজেলার লালুয়া, নিশানবাড়িয়া, মরিচবুনিয়া, উত্তর লালুয়া, মাঝিবাড়ি, টিয়াখালীর ইটবাড়িয়া, পৌর শহরের নাইয়াপট্টি, বাদুরতলী, মিঠাগঞ্জ ইউনিয়নের সাফাখালী—এই ২২ গ্রামের পাঁচ হাজারের বেশি পরিবার আগাম ঈদ উদ্‌যাপন করছে।

এসব এলাকার মুসল্লিরা পটুয়াখালীর বদরপুর দরবার শরিফের পীর, চট্টগ্রামের সাতকানিয়া পীর ও চট্টগ্রামের পটিয়ার এলাহাবাদ পীরের অনুসারী। ১৯২৮ সাল থেকে এসব এলাকায় প্রতিবছর আগাম রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদ্‌যাপিত হয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top