ইটভাটা, ফার্মেসি অভিযানে ৫৭ প্রতিষ্ঠানকে জরিমানা

ইটভাটা, ফার্মেসি অভিযানে ৫৭ প্রতিষ্ঠানকে জরিমানা

অপরাধ প্রতিবেদকঃ ভোক্তা অধিকারের অভিযানে ৫৭ প্রতিষ্ঠানকে জরিমানা। নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে দেশব্যাপী অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

ইটভাটা, ফার্মেসি ও নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজারে পরিচালিত এ অভিযানে ভোক্তা স্বার্থবিরোধী অপরাধে জড়িত থাকার অপরাধে ৫৭টি প্রতিষ্ঠানকে ৬ লাখ ৩২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

মহাপরিচালক প্রদত্ত ক্ষমতাবলে সোমবার (২২ ফেব্রুয়ারি) দিনব্যাপী এসব অভিযান চালায় অধিদফতর।

এদিন ঢাকার সাভার উপজেলায় ইটভাটায় অভিযান চালান অধিদফতরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল ও বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।

অভিযানে মাস্কসহ আলু, চাল, পেঁয়াজ, ভোজ্য তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রি হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ওষুধ, মেয়াদ উত্তীর্ণ নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ৫৭টি প্রতিষ্ঠানকে ৬ লাখ ৩২ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

তদারকি কালে মাস্ক, চাল ,আলু,পেঁয়াজ ও ভোজ্যতেলের মূল্য নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ ও মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সচেতন ও সতর্ক করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকারী সকল ব্যবসায়ীকে এ অধিদপ্তর সবসময় সাধুবাদ জানায়।

ভোক্তা ও ব্যবসাবান্ধব একটি সুশৃঙ্খল বাজারব্যবস্থা গড়ে তোলার জন্য ব্যবসায়ীগণের প্রতি উদাত্ত আহবান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top