আনিসুল হকের ‘মা’ মুক্তিযুদ্ধের লড়াকু মায়ের প্রতিচ্ছবি

বেঙ্গল বইয়ের নিয়মিত আয়োজন ‘আলাপে বিস্তারে’র অংশ হিসেবে ‘মা’ উপন্যাস নিয়ে বক্তব্য রাখেন আনিসুল হক

বিশেষ রিপোর্টঃ আনিসুল হকের উপন্যাসের মা চরিত্রটি মুক্তিযুদ্ধের লড়াকু মায়ের প্রতিচ্ছবি। বইটি স্বাধীন বাংলাদেশের মর্মবাণী।

শুক্রবার রাজধানীর বেঙ্গল বইয়ের নিয়মিত আয়োজন ‘আলাপে বিস্তারে’র অংশ হিসেবে ‘মা’ উপন্যাস নিয়ে আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

আলোচনায় অংশ নেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। বইটি থেকে পাঠ করেন ত্রপা মজুমদার। অনুষ্ঠান সঞ্চালনা করেন ‘মা’ উপন্যাসের প্রকাশনা সংস্থা সময় প্রকাশনের স্বত্বাধিকারী এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন—নাট্যজন ফেরদৌসী মজুমদার, কথাসাহিত্যিক ও মনোবিজ্ঞানী মোহিত কামাল, আনিসুল হকের স্ত্রী মেরিনা ইয়াসমিন প্রমুখ।

রামেন্দু মজুমদার বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে অনেক সাহিত্য, গান, চিত্রকলা সৃষ্টি হয়েছে। এর মধ্যে দুটি বই চিরায়িত সাহিত্য হয়েছে। একটি হলো—জাহানারা ইমামের ‘একাত্তরের দিনগুলি’ এবং আনিসুল হকের ‘মা’।

সৌমিত্র শেখর বলেন, আনিসুল হকের ‘মা’ মুক্তিযুদ্ধের লড়াকু মায়ের প্রতিচ্ছবি। যারা নিজের সন্তানদের মুক্তিযুদ্ধে বিলিয়ে দিয়েছিলেন দেশের স্বাধীনতার জন্য। বাংলা সাহিত্যে মা নিয়ে আরো অনেক উপন্যাস হয়েছে। কিন্তু আনিসুল হকের ‘মা’ উপন্যাসে বাংলাদেশের কথা, মুক্তিযুদ্ধের কথা উঠে আসে। লুভা নাহিদ চৌধুরী বলেন, ‘মা’ উপন্যাসটি পড়তে গেলে একদিকে চোখ ভিজে, অন্যদিকে ক্রোধ সৃষ্টি হয়। কারণ, মুক্তিযোদ্ধা ও তাদের মায়ের প্রতি সমাজের অন্যায় আচরণ।

নিজের ‘মা’ উপন্যাসের বিষয়ে আনিসুল হক বলেন, ‘মা’ উপন্যাসটি শহিদ আজাদের বুকের রক্ত, তার মায়ের চোখের অশ্রু দিয়ে লেখা হয়েছে। আমার এ বইটি বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top