একটি গবেষণা : কন্ঠস্বরে শক্তির স্বরূপ – আশরাফুল আলম

PicsArt_06-06-11.01.46.jpg

একটি গবেষণা : কন্ঠস্বরে শক্তির স্বরূপ –
আশরাফুল আলম

কন্ঠস্বরে একেক জনের শক্তি একেক রকম। কোন কোন কন্ঠে, ’প্রয়োজনীয় শক্তির’ অভাব রয়েছে । এ ধরনের কন্ঠস্বর নরম, মৃদু, অলস, আবার মিনমিনে। ফলে কথা বলা বা performance এর সময় নিজেই নিজের কন্ঠেস্বরে শক্তির অভাব অনুভব করেন এবং যা তাঁকে মানসিক এক ধরনের অস্বস্তির মধ্যে ফেলে দেয়। আবৃত্তি শিল্পীদের মধ্যেও হয়তো এ ধরনের অনেকেই থাকতে পারেন । কন্ঠে প্রয়োজনীয় শক্তির অভাব ভাল performance এর জন্য জন্য সমস্যা ।

এই শক্তির অভাবটা কেন হয় ? কারণটা হচ্ছে কন্ঠস্বরকে জোরাল করার সাথে যুক্ত দৈহিক উপকরণ গুলোর প্রয়োগ কৌশলকে আমরা যথাযথ ভাবে কাজে লাগাই না। কন্ঠে শক্তি অর্জনের জন্য শক্তি সরবরাহের যথাযথ উৎসগুলো সক্রিয় করার প্রয়োজন রয়েছে । এ নিয়ে তত্বীয় দিক তো আছেই । কিন্তু এ ক্ষেত্রে শুধুমাত্র তত্ব দিয়ে কোন কাজ হবে না। মূল বিষয়টি হচ্ছে প্রশিক্ষকের উপস্থিতিতে অনুশীলন। অনুশীলনের মাধ্যমেই কন্ঠস্বরের জন্য নিজের মধ্যে লুকিয়ে থাকা সর্বোচ্চ শক্তিকে অর্জন করা সম্ভব। তত্ব বিষয়টি বুঝতে সহায়তা করে, কিন্তু মূল কাজটি হচ্ছে অনুশীলন । তাই শুধু মাত্র তত্ব জেনে তেমন লাভ হবে না।

গবেষণা :
গবেষণার কাজটি হয়েছে আমেরিকায়।
টেলিফোনের মাধ্যমে কন্ঠস্বর সংগ্রহ করে দেখা গেছে শতকরা ১৩ ভাগ মানুষ যথেষ্ট শক্তি ব্যবহার করে কথা বলতে সক্ষম। শতকরা ৮৭ ভাগ মানুষের কন্ঠে শক্তির অভাব অর্থাৎ কন্ঠ মৃদু ও অলস ভাবের।

শতকরা ১৩ ভাগ মানুষ যাঁদের কন্ঠে যথেষ্ট শক্তি আছে, এমন একজন মানুষ তাঁর পাশে বসা মানুষের সাথে নিরিবিলি পরিবেশে ব্যক্তিগত আলাপের সময় একটি বিশেষ পরিমান শক্তি ব্যবহার করছেন। এই একই মানুষ যদি তার সামনে বসা ১০০ জনকে (মৃদু শব্দে কথা, ফিসফিস শব্দ, জুতোর শব্দ বা কাশি এ ধরনের নয়েজ আছে) খুব স্পষ্ট ভাবে তাঁর কথা শোনাতে চান তাহলে ব্যক্তিগত আলাপে প্রয়োগ করা শক্তির কত গুণ শক্তি তাঁকে প্রয়োগ করতে হবে? জাতীয় গণ মাধ্যম ইনিস্টিউটে শিক্ষার্থীদের কাছ থেকে উত্তর পেয়েছি ৪/৬ , সর্বোচ্চ ১০ গুণ ।

গবেষণায় এর উত্তর মিলেছে ৬৬ গুণ ।

একই ভাবে শতকরা ৮৭ ভাগ মানুষ যাঁদের কন্ঠে যথেষ্ট শক্তির অভাব তাঁদের একজন নিরিবিলি পরিবেশে পাশে বসা একজনের সাথে ব্যক্তিগত আলাপে যে পরিমান শক্তি প্রয়োগ করছেন ঐ একই ব্যক্তি তাঁর সামনে বসা ১০০ মানুষকে খুব স্পষ্ট ভাবে তাঁর কথা শোনাতে গেলে কত গুণ শক্তি তাঁকে প্রয়োগ করতে হবে ? শিক্ষার্থীরা জানিয়ে ছিলেন ২০,৩০,৪০ সর্বোচ্চ ১০০ গুণ ।
গবেষণায় এর উত্তর মিলেছে
১০,০০০ গুণ। না, ভুল লিখিনি।

২১ জুলাই ২০২০

আশরাফুল আলম
বাচিক শিল্পী
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ও
বাংলাদেশ বেতারের সাবেক সিনিয়র কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top