কোহলির জন্য জরিমানা দিচ্ছে ভারত

PicsArt_02-06-12.53.26.jpg

কোহলির জন্য জরিমানা দিচ্ছে ভারত

ক্রিকেট প্রতিবেদকঃ দলের নেতা বিরাট কোহলি। দল কোনো সমস্যায় পড়লে দায়টা আগে কোহলির ওপরই বর্তায়। এই যে ভারত টানা তিন ম্যাচে ‘স্লো ওভাররেট’-এর জন্য জরিমানা গুনছে, সে দায় কার? অধিনায়ক হয়ে কোহলি নিশ্চয়ই তা এড়াতে পারেন না।

মাঠে দল পরিচালনার দায়িত্ব তো তাঁর কাঁধেই। সে হিসেবে স্লো-ওভাররেটের ‘বদঅভ্যাস’ই পেয়ে বসেছে ভারতীয় অধিনায়ককে।

হ্যামিল্টনে কাল সিরিজের প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ৪ উইকেটে হেরেছে ভারত। এ কাটা ঘায়ে নুনের ছিটা হিসেবে যোগ হয়েছে স্লো ওভার রেটের জরিমানা।

ম্যাচে বেঁধে দেওয়া সময়ের মধ্যে ওভারের কোটা পূরণ করতে পারেননি ভারতের অধিনায়ক কোহলি। ৪ ওভার পিছিয়ে ছিলেন তারা। এ কারণে ম্যাচ রেফারি ক্রিস ব্রড ভারত দলের ক্রিকেটারদের ম্যাচ ফি-র ৮০ শতাংশ জরিমানা করেছেন। দোষ স্বীকার করেছেন কোহলি। স্লো ওভাররেটের দায় মেনে নিয়েছেন তিনি।

আইসিসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘আইসিসি এলিট প্যানেল রেফারি ক্রিস ব্রড এ শাস্তি দিয়েছেন। নির্দিষ্ট সময়ের মধ্যে ওভারের কোটা পূরণ করতে পারেনি বিরাট কোহলির দল। ৪ ওভার পিছিয়ে ছিল তারা। আইসিসি খেলোয়াড় সাপোর্ট স্টাফ আচরণবিধির ২.২২ ধারা অনুযায়ী বেঁধে দেওয়া সময়ের মধ্যে যতগুলো ওভার কম পড়বে তার প্রতিটির জন্য ২০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হবে খেলোয়াড়দের। কোহলি এ শাস্তি মেনে নিয়েছেন, তাই আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন নেই।’

নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ শেষে ওয়ানডে সিরিজ খেলছে ভারত। টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ও পঞ্চম ম্যাচেও স্লো ওভাররেটের জন্য জরিমানা গুনতে হয়েছে ভারতকে। চতুর্থ ম্যাচে ৪০ শতাংশ ও পঞ্চম ম্যাচে ২০ শতাংশ (ম্যাচ ফি-র) অর্থ জরিমানা গুনেছেন ভারতীয় দলের ক্রিকেটাররা।

২৬৪ আন্তর্জাতিক ম্যাচ পর টানা দুই ম্যাচে স্লো-ওভার রেটের কারণে শাস্তি পেয়েছিলেন কোহলিরা। কিন্তু শিক্ষাটা যে নেননি তা বোঝা গেল ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে একই ভুল করায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top