ভোলায় শান্তিপূর্ণভাবে মসজিদে মসজিদে জুমার নামাজ আদায়

PicsArt_10-25-02.03.55.jpg

ভোলায় শান্তিপূর্ণভাবে মসজিদে মসজিদে জুমার নামাজ আদায়।

সাগর চৌধুরীঃ গত কয়েকদিন আগে ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলায় সহিংসতার ঘটনায় বিভিন্ন স্থানে থমথমে পরিস্থিতি বিরাজ করলেও আজ শুক্রবার সকাল থেকেই বিভিন্ন বাজার, মসজিদ এবং পৌর শহরে পুলিশের সতর্ক অবস্থান লক্ষ করা গেছে।

বিভিন্ন মসজিদে আগত মুসল্লিরা তাদের জুমার নামাজ শেষ করে মোনাজাত দিয়ে বাড়ি ফিরে যা লক্ষ্য করা গেছে।

এদিকে গতকাল বৃহস্পতিবারের জেলা প্রশাসকের নির্দেশে সকল ধরনের সভা সমাবেশ নিষিদ্ধের বিষয় সুস্পষ্ট নির্দেশনা মেনে চলছে এখানকার স্থানীয় প্রশাসন। বোরহানউদ্দিন উপজেলার পুলিশের সর্তক্য অবস্থান রয়েছে।

এদিকে বৃহস্পতিবার রাত থেকেই
ভোলার অভ্যন্তরীণ সব রুটের বাস এবং ভোলা-বরিশাল রুটের লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। জেলা প্রশাসনের নির্দেশে আজ শুক্রবার সকাল থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ভোলায় মুসলিম ঐক্য পরিষদের শুক্রবারের দোয়া মাহফিল স্থগিত করা হলেও অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এবং যে কোনও ধরনের নাশকতা ঠেকাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক এই তথ্য নিশ্চিত করেছেন গণমাধ্যমে।  

ভোলার বোরহানউদ্দিনে পুলিশ-জনতা সংঘর্ষে নিহতদের স্মরণে আজ শুক্রবার দোয়া মাহফিল ডেকেছিল সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ। তবে প্রশাসনের নিষেধাজ্ঞায় এই দোয়া মাহফিল স্থগিত করে সংগঠনটি।

গতকাল বৃহস্পতিবার রাতে সংগঠনের যুগ্ম সদস্য সচিব মাওলানা মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, ‘প্রশাসনের সঙ্গে আলোচনার পর তারা আমাদের শুক্রবারের দোয়া মাহফিলের মৌখিক অনুমতি দেন। আমরা সে অনুযায়ী শান্তিপূর্ণভাবে এর প্রস্তুতিও নেই। কিন্তু বৃহস্পতিবার বিকালে আমরা জেলা প্রশাসকের কাছে লিখিত অনুমতি চাইলে তিনি আমাদের অনুমতি দেননি। উল্টো শুক্রবার ভোলায় সব ধরণের সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে রাতে আমাদের কাছে একটি চিঠি পাঠানো হয়। এমতাবস্থায় আমরা আমাদের দোয়া মাহফিল স্থগিত করেছি। পরবর্তীতে আমরা আলোচনা করে আমাদের কর্মসূচি ঘোষণা করবো।

লিখিত নিধোজ্ঞায় জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক উল্লেখ করেন, গত ২০ অক্টোবর ভোলার বোরাহনউদ্দিনের উদ্ভূত পরিস্থিতির কারণে ভোলা জেলার আইনশৃঙ্খলার স্বার্থে আপাতত সভা-সমাবেশ করার অনুমতি দেওয়া হচ্ছে না।

এ কারণে আগামীকাল ২৫ অক্টোবর ভোলা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের আয়োজনের অনুমতির বিষয়টি নামঞ্জুর করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top