দেশব্যাপী দুদকের দুর্নীতি প্রতিরোধ অভিযান।

20190711_133217.jpg

দেশব্যাপী দুদকের দুর্নীতি প্রতিরোধ অভিযান

সাগর চৌধুরীঃ বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন এর কর্মচারী কর্তৃক প্রাধিকার বহির্ভূত ভাবে সরকারি গাড়ি ব্যবহার করে রাষ্ট্রীয় অর্থের ক্ষতিসাধনের  অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক।

দুদক অভিযোগ কেন্দ্রে অভিযোগ আসে, সাবেক সিবিএ সভাপতি একটি নিশান গাড়ি ২০০৯ সাল থেকে অবৈধভাবে ব্যবহার করে আসছেন।



তৎপ্রেক্ষিতে প্রধান কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট টিম আজ  রবিবার এ অভিযান পরিচালনা করে।

অভিযানকালে দুদক টিম পরিবহন পুলের দায়িত্বপ্রাপ্ত দুই জন কর্মকর্তাকে সচিবের অনুমোদন ব্যতিরেকে দপ্তরে অনুপস্থিত পায়।

পরবর্তীতে দুদক টিম পরিবহন পুলের এক কর্মকর্তার কক্ষে সরেজমিন অভিযানে গিয়ে উক্ত গাড়ির তিনটি আসল এবং তিনটি ডুপলিকেট করা হচ্ছে এরূপ লগবই উদ্ধার করে। টিম উক্ত ছয়টি লগবই এবং উক্ত গাড়ির চাবি কর্পোরেশনের সচিবের নিকট জমা প্রদান করে এবং পরবর্তীতে কমিশন এ বিষয়ে অনুসন্ধানের অনুমতি দিলে, অনুসন্ধান কার্য সম্পন্ন করার  স্বার্থে সত্যায়িত কপি সংগ্রহ করে।

এ অনিয়মের বিষয়ে অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে দুদক টিম।

এদিকে চট্টগ্রামের বাঁশখালী উপজেলা ভূমি অফিসে নামজারি করতে হয়রানির অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক।

দুদক অভিযোগ কেন্দ্রে আগত অভিযোগের প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ হতে আজ এ অভিযান পরিচালিত হয়। অভিযানকালে অভিযোগের প্রাথমিক সত্যতা পায় দুদক টিম। অভিযোগ সংশিষ্ট খতিয়ানের দাগ নম্বর হাতে ঘষে পরিবর্তন করা হয়েছে, এরূপ প্রমাণ পায় দুদক টিম।

এছাড়াও অপর একটি অভিযোগ সংশিষ্ট নামজারি মামলার নথি দুদক টিমের উপস্থাপন করতে পারেনি ভূমি অফিস কর্তৃপক্ষ।

এ অনিয়মের বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে দুদক টিম।



এদিকে সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলায় সরকারি টোল আদায় বাবদ প্রাপ্ত রাজস্ব সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) অভিযোগ আসে, ফেঞ্চুগঞ্জ উপজেলায় কুশিয়ারা সেতুর টোল আদায়ের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিবর্গ প্রতিদিন প্রায় ৮০ থেকে ৯০ হাজার টাকা আদায় করলেও উক্ত টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাত করছে।

তৎপ্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, সিলেট -এর একটি এনফোর্সমেন্ট টিম এ অভিযান পরিচালনা করে।

টিম অভিযোগ সংশিষ্ট নথিপত্র সংগ্রহ করে। নথিপত্র বিশেষণপূর্বক কমিশনের সিদ্ধান্ত চেয়ে বিস্তারিত প্রতিবেদন প্রদান করবে অভিযান পরিচালনাকারী টিম।

এদিকে রাস্তা সংস্কারের কাজে নি¤œমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগে এবং অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে এনএটিপি প্রকল্পের মাঠ দিবসের প্রশিক্ষণের টাকা আত্মসাতের অভিযোগে সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা -২ হতে ২টি পৃথক এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top