ঢাকায় ইউএনপোল ডে উদযাপিত হচ্ছে আগামীকাল

Bangladesh-Police.jpg

ঢাকায় ইউএনপোল ডে উদযাপিত হচ্ছে আগামীকাল

সাগর চৌধুরীঃ জাতিসংঘের ডিপার্টমেন্ট অব পিস অপারেশনসের পুলিশ ডিভিশন এবং বাংলাদেশ পুলিশের যৌথ উদ্যোগে আগামীকাল (৩০ অক্টোবর ২০২২) ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে ইউনাইটেড নেশনস পুলিশ ডে-২০২২ (ইউএনপোল ডে-২০২২- UNPOL Day-2022)।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি প্রধান অতিথি হিসেবে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁয়ে দিনব্যাপী আয়োজিত ইউএনপোল ডে-২০২২ উদ্বোধন করবেন। অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম উপস্থিত থাকবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতিসংঘের পুলিশ ডিভিশনের ভারপ্রাপ্ত পুলিশ অ্যাডভাইজার কমিশনার জুন টান (Jun Tan), জাতিসংঘ সদর দপ্তরের ইন্টিগ্রেটেড ট্রেনিং সার্ভিসের প্রধান মার্ক পেডারসেন (Mark Pedersen), পুলিশ ডিভিশন ও ইন্টিগ্রেটেড ট্রেনিং সার্ভিসের প্রতিনিধিগণ, আইএপিটিসি নির্বাহী কমিটির পুলিশ চেয়ার ব্রিগেডিয়ার জেনারেল জিওভানি বারবানো (Giovanni Barbano), সেন্টার ফর এক্সিলেন্স ফর স্টাবিলিটি পুলিশ ইউনিটের ডিরেক্টর অংশগ্রহণ করবেন। বাংলাদেশ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, প্রশিক্ষক এবং শান্তিরক্ষা মিশনগামী কর্মকর্তাগণ অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়া, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী বিশ্বের বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের পিসকিপিং প্রশিক্ষকগণ অংশগ্রহণ করবেন।

জাতিসংঘ সদর দপ্তরের পুলিশ ডিভিশন ইউএনপোল ডে উদযাপনের মাধ্যমে বিশ্বব্যাপী ইউনাইটেড নেশনস ট্রেনিং আর্কিটেকচার প্রোগ্রাম এবং আন্তর্জাতিক পুলিশিংয়ের জন্য কৌশলগত গাইডেন্স ফ্রেমওয়ার্কের (Strategic Guidance Framework for International Policing) আওতায় শান্তিরক্ষা কার্যক্রমে জাতিসংঘের পুলিশিং কার্যকারিতা বৃদ্ধি এবং প্রমিত পদ্ধতির করার বিষয়ে পুলিশ প্রেরণকারী সদস্য রাষ্ট্র ও পিসিকিপিং প্রশিক্ষকদের অবহিত করে থাকে। এছাড়া, পুলিশ সদস্যরা নিজেদের শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণের উপযোগী করে গড়ে তুলতে প্রশিক্ষণ, দক্ষতা এবং লজিস্টিকস্ সক্ষমতা সম্পর্কে সম্যক ধারণা লাভে সক্ষম হবেন।

উল্লেখ্য, বিগত ২০১৮ ও ২০১৯ সালে যথাক্রমে নিউজিল্যান্ড এবং পেরুতে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পিসকিপিং ট্রেনিং সেন্টারস (আইএপিটিসি) এর বার্ষিক সম্মেলনের পূর্ববর্তী দিন ইউএনপোল ডে আয়োজন করা হয়। এ বছর আইএপিটিসি’র ২৬তম বার্ষিক সম্মেলন ৩১ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট), গাজীপুরে অনুষ্ঠিত হবে। এর পূর্ববর্তী দিন অর্থাৎ ৩০ অক্টোবর ঢাকায় আয়োজিত হচ্ছে ইউএনপোল ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top