নতুন বিধিনিষেধ – ২৩ মের পর কী হবে?

নতুন বিধিনিষেধ – ২৩ মের পর কী হবে?

বিশেষ রিপোর্টঃ করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ঘোষিত বিধিনিষেধ চলবে ২৩ মে মধ্যরাত পর্যন্ত। এরপর কী হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববারের মধ্যে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হবে। সেই সভায় নতুন করে বিধিনিষেধের মেয়াদ বাড়বে নাকি বাড়বে না সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

শুক্রবার (২১ মে) নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। ওই কর্মকর্তা বলেন, ‘নতুন করে বিধিনিষেধ বাড়ানোর সম্ভাবনা কম। তবুও রোববারের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।’

গেল মঙ্গলবার কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ভার্চুয়াল সভা হয়। সেই সভায় নতুন করে বিধিনিষেধের মেয়াদ বাড়ানোর জন্য কোনো সুপারিশ করা হয়নি বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, কারিগরি পরামর্শক কমিটি বিধিনিষেধ বাড়ানোর ব্যাপারে কোনো সুপারিশ না করায় সরকারের পক্ষ থেকেও বিধিনিষেধ বাড়ানোর সম্ভাবনা কম। এ ক্ষেত্রে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মানার ওপরই গুরুত্ব দেবে সরকার।

তবে ঈদের ছুটিতে যারা ঢাকা ছেড়েছেন তাদের ১৪ দিন পরে ফেরার অনুরোধ জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। গত ১৬ মে অধিদফতরের মুখপাত্র নাজমুল ইসলাম ভার্চুয়াল বিফ্রিংয়ে বলেছিলেন, ‘সরকার পরামর্শ দিয়েছিল, এবারের ঈদে নিজ নিজ অবস্থান ছেড়ে যেন বাইরে না যাই। কিন্তু আমরা দেখেছি, বহু মানুষ এই পরামর্শ উপেক্ষা করে নানাভাবে বাড়ি যাওয়ার চেষ্টা করেছেন। সেখানে কিছু মর্মান্তিক দৃশ্যও দেখেছি। যারা বাড়িতে গেছেন, এখনো অফিস খোলেনি। স্কুল-কলেজে দেরি করে ফিরলেও কোনো ক্ষতি হচ্ছে না। তারা অন্তত সাত থেকে ১৪ দিন দেরি করে ফিরে আসবেন।’

এ দিন মুখপাত্র বলেছিলেন, ‘যাদের ইতোমধ্যে উপসর্গ দেখা গেছে, তারা নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্স বা জেলা সদর হাসপাতালে আরটি-পিসিআর পরীক্ষা অবশ্যই করিয়ে নেবেন। ফিরে আসার সময় শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলতেই হবে। ভারত থেকে যারা আসছেন তাদের কাউকে কাউকে আমরা দেখেছি আইন অমান্য করে পালিয়ে যেতে। তারা এই কাজটি যেন না করেন। অন্যের জীবনকে যেন ঝুঁকির মুখে না ফেলেন। জেনে-শুনে আমরা যেন নিজ দেশের ক্ষতির কারণ না হই।

করোনা সংক্রমণ রোধে গত ৫ থেকে ১১ মে পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে সরকার। সেটি সর্বশেষ ১৩ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। এরপর ১৪ এপ্রিল থেকে শুরু হয় ‘কঠোর’ বিধিনিষেধ।

বিভিন্ন শর্ত আরোপ ও শিথিল করে কয়েকবার এ বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে বিধিনিষেধ বাড়ানোর প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top