কৃষকদের ২৬ হাজার ২৯২ কোটি টাকা ঋণ দেবে ব্যাংক

bangladesh-bank.jpg

কৃষকদের ২৬ হাজার ২৯২ কোটি টাকা ঋণ দেবে ব্যাংক

অর্থনীতি প্রতিবেদকঃ মহামারি করোনা ভাইরাসের কারণে সৃষ্ট আর্থিক সংকট মোকাবিলায় চলতি (২০২০-২১) অর্থবছরে কৃষকদের জন্য ২৬ হাজার ২৯২ কোটি টাকার ঋণ বরাদ্দ রেখেছে ব্যাংকগুলো। এর ম‌ধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংক ঋণ বিতরণ কর‌বে ১১ হাজার ৪৫ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগু‌লো ঋণ দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে ১৫ হাজার ২৪৭ কোটি টাকা। বুধবার (২২ জুলাই) নতুন অর্থবছরের জন্য কৃ‌ষি ও পল্লি ঋণের এই নীতিমালা এবং কর্মসূচি প্রণয়ন করেছে বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ।

নী‌তিমালায় বলা হয়, করোনা মহামারির পরিস্থিতিতে  আর্থিক সংকট মোকাবিলায় এবং সরকারের কৃষি ও কৃষকবান্ধব নীতির সঙ্গে সঙ্গতি রেখে টেকসই উন্নয়নের নির্ধারিত লক্ষ্যের প্রথম ও প্রধান তিনটি লক্ষ্য তথা দারিদ্র্য বিমোচন, ক্ষুধা মুক্তি এবং গ্রামীণ অর্থনীতির উন্নয়নের উদ্দেশে পল্লি অঞ্চলে ব্যাপকহারে কৃষি ঋণ প্রবাহ বাড়া‌নোর ল‌ক্ষ্যে বাংলাদেশ ব্যাংক এই লক্ষ্যমাত্রা নির্ধারণ ক‌রে‌ছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বল‌ছে, বিগত ২০১৯-২০ অর্থবছরে ব্যাংকগু‌লো মোট ২২ হাজার ৭৪৯ কোটি টাকা কৃষি ও পল্লি ঋণ বিতরণ করেছে, যা গেলো অর্থবছরে মোট লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ৭০ শতাংশ বা এক হাজার ৩৭৫ কোটি টাকা কম। গেলো অর্থবছ‌রে কৃ‌ষি ঋণের লক্ষ্যমাত্রা ছিল ২৪ হাজার ১২৪ কোটি টাকা।

কৃষকদের কাছে কৃষি ঋণ সহজলভ্য করার লক্ষ্যে বর্তমান নীতিমালা ও কর্মসূচিতে বেশকিছু সময়োপযোগী বিষয় যুক্ত ক‌রে‌ছে কেন্দ্রীয় ব্যাংক।

এগুলো হলো, গয়াল ও তিতির পাখি পালনের জন্য ঋণ প্রদান এবং এ সংক্রান্ত ঋণ নিয়মাচার সংযোজন। বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে ঋণ প্রদান। কন্ট্রাক্ট ফার্মিংয়ের আওতায় গরু মোটাতাজাকরণে ঋণ প্রদান। ঋণ নিয়মাচারে একর প্রতি ফসলের ঋণ সীমা বাড়া‌নো হ‌য়ে‌ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top