দক্ষিন বাটামারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াসব্লক নেই; ভোগান্তিতে শিক্ষার্থী ও এলাকাবাসি।

Untitled-2-Copy.jpg

দক্ষিন বাটামারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াসব্লক নেই; ভোগান্তিতে শিক্ষার্থী ও এলাকাবাসি।

ভোলার বোরহানউদ্দিন উপজেলার বড় মানিকা ইউনিয়নের ০৭ নং ওয়ার্ডে রাণীগঞ্জবাজার সংলগ্ন ৪৮নং দক্ষিন বাটামারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াসব্লক না থাকায় ভোগান্তিতে শিক্ষার্থীরা ও এলাকাবাসি।

১৯৯০ সালে স্কুলটি চালু হলেও বর্তমানে নেই কোন ওয়াসব্লক।

জানা যায়, স্কুলটিতে মোট ২৫০ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষক রয়েছে। শিক্ষার্থী উপস্থিতি রয়েছে ৯৮%।

পঞ্চম শ্রেণীর ছাত্র মো: তামিম রোল নং-১ তিনি জানায়, আমাদের স্কুলে ওয়াসব্লক নেই, আমরা টয়লেটে যেতে পারি না। আমাদের অনেক সমস্যা হয়। চতুর্থ শ্রেণীর ছাত্রী নিশি মনি রোল নং ২৪, তিনি জানায়, আমরা দুপুরে স্কুলে আসি, আমাদের স্কুলে কোন ওয়াসব্লক নেই। আমরা পাশের বাসায় গিয়ে টয়লেট করি । আমরা সরকারের কাছে আমাদের স্কুলে ওয়াসব্লক দাবি করছি।

স্কুলটির পাশের বাড়ীর আবুল কালাম ও তার ছেলে মনির জানায়, স্কুলে ওয়াসব্লক নেই, শিক্ষার্থীরা আমার বাড়ীর আসে – পাশে খোলা জায়গায় টয়লেট করে। এতে পরিবেশ দূষিত হয়। আমরা দূর্গন্ধে বাড়ীতে থাকতে পারিনা। আমরা স্কুল কমিটিকে জানিয়েছি। তারা কোন ব্যাবস্থা গ্রহন করেনি।

এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক মো: আনোয়ার হোসেন জানান, আমাদের স্কুলে ওয়াসব্লক নেই, ছাত্র- ছাত্রীরা স্কুলের আসে -পাশে খোলা জায়গায় টয়লেট করে। আমাদের স্কুল ভবনে একটি টয়লেট থাকলেও নেই সেপ্টি ট্যাংকি, তাই টয়লেট টি ব্যাবহার অনুপযোগী (নষ্ট)। আমি বিষয়টি স্কুল কমিটি ও উপজেলা শিক্ষা অফিসারকে জানিয়েছি।

বোরহানউদ্দিন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: আমিনুল ইসলাম জানান, ওই স্কুলে ওয়াসব্লক নেই, তবে আমরা অনতি বিলম্বে ওই স্কুলে একটি ওয়াসব্লক করব। ওই স্কুলে শিক্ষার্থীর উপস্থিতি ভালো, ৯৫% ছাত্র -ছাত্রী উপস্থিত থাকে।
তবে স্কুল কমিটির সভাপতি বিষয়টি জানেন না বলে এড়িয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top