জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটে অনিয়ম ও ঘুষ বানিজ্য – দুদকের অভিযান

Picsart_23-01-26_21-04-40-915.jpg

জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটে অনিয়ম ও ঘুষ বানিজ্য – দুদকের অভিযান

সাগর চৌধুরীঃ জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট , তেজগাঁও এর ডাক্তার-কর্মচারীদের বিরুদ্ধে রোগীদের চিকিৎসাসেবা প্রদানে অবহেলা এবং ভর্তি ও অপারেশনের সিডিউল প্রদানে অনিয়ম ও ঘুষ দাবীর অভিযোগের প্রেক্ষিতে, দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকা থেকে আজ ২৬জানুয়ারী২০২৩ একটি এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে।

জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটে দালালদের দৌরাত্ম্য ও ডাক্তার দেখানোর ক্ষেত্রে আনসার সদস্যদের দুর্নীতি ও অনিয়ম টিমের নিকট পরিলক্ষিত হয়।

বিষয়টি নিয়ে এনফোর্সমেন্ট টিম, পরিচালক (ভারপ্রাপ্ত), জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট, তেজগাঁও এর সাথে আলোচনা করলে, দালালদের দৌরাত্ম্য দূরীকরণ ও আনসার সদস্যদের অনিয়মের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে দুর্নীতি দমন কমিশনকে অবহিত করবেন মর্মে এনফোর্সমেন্ট টিমকে জানান সংশ্লিষ্ট দপ্তরের পরিচালক।


তবে, জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটের ডাক্তার সহ বিভিন্ন কর্মকর্তাদের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। সেবাভূগীরা অভিযোগ করেন, এই হাসপাতালের আয়া, পিয়ন থেকে শুরু করে পরিচালক পর্যন্ত ঘুষ নেয়। ঘুষের বাজার এই সরকারি প্রতিষ্ঠানটি।

অভিযোগ কারীরা জানান, ঘুষ ছাড়া এখানে কোন কাজ হয় না, ভর্তী বানিজ্য অনেক পুরনো হলেও সিট বানিজ্য বেশ সাড়া ফেলেছে।

এছাড়াও, এখানকার সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আচরণ যেন তারা লাট বাহাদুর। তাদের কথার বাহিরে যাবার সাধ্য কারো নেই।

সরকারি হাসপাতালকে তারা নিজেদের সম্পদ ও সম্পত্তি মনে করে, পকেটস্থ করছে। এসব দেখভাল করার জন্য যারা দায়িত্বে আছেন, তারা মহা শক্তিধর।

জাতীয় নাক, কাল, গলা ইনস্টিটিউটের পরিচালকের বিরুদ্ধে আউটসোর্সিংয়ের মাধ্যমে ৬০ কর্মী নিয়োগ দেখানো হয়েছে। এই জালিয়াতির মাধ্যমে গালফ সিকিউরিটি সার্ভিসেস নামের একটি প্রতিষ্ঠান ৩৮ লাখ ৫১ হাজার ৪৪২ টাকা তুলে নিয়েছে। কিন্তু কোনো কর্মী নিয়োগ হয়নি বলে নিরীক্ষা আপত্তিতে বলা হয়েছে।

এছাড়াও, প্রতিষ্ঠানটির পরিচালকের বিরুদ্ধে একাধিক অভিযোগ আছে, যা সরকারের বিভিন্ন দফতর ইতোমধ্যেই তদন্ত করে প্রমান পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top