বোরহানউদ্দিনে খালের উপর ঘর তৈরী; ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন

Picsart_22-11-30_15-59-23-816-scaled.jpg

বোরহানউদ্দিনে খালের উপর ঘর তৈরী; ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন

বোরহানউদ্দিন প্রতিনিধিঃ ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলার কুতুবা ইউনিয়নের ৪নং ওয়ার্ডে সরকারি প্রবাহমান খাল দখল করে ঘর তৈরী করা হচ্ছে।

সরকারি এই খালটি স্থানীয় কৃষি কাজের পানি চলাচল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রায় দুই লক্ষ জনগণের খাদ্য উৎপাদন ও কৃষিকাজে খালটি বিশেষ ভূমিকা রাখে।

স্থানীয়দের অভিযোগ, এখানের খালের উপর ঘর তৈরী করলে পানি চলাচল করতে পারবে না। ফলে এখানকার কৃষিকাজের ব্যাগাত ঘটবে।

কুতুবা ইউনিয়নের ভূমি অফিস রানীগঞ্জের ভূমি কর্মকর্তা, মোঃ শহিদ তালুকদারের কাছে বিষয়টি সম্পর্কে জানতে চাইলে জানান, আমি জানি না। তবে এমন ঘটনা ঘটলে আইনগত ব্যবস্থা গ্রহন করব।


সরকারের প্রবাহমান খাল দখল করে ঘর তৈরী হচ্ছে, বিষয়টি জানতে বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এসিল্যান্ড মুন্নী ইসলাম এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আরডিসি স্যার বোরহানউদ্দিনে আসছেন, সেখানে আমি ব্যস্থ আছি।

বিষয়টি সম্পর্কে জানতে ও জানাতে, ভোলা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তামিম আল ইয়ামিন কে ফোন করলে তিনি জানান, বিষয়টি সম্পর্কে আমার জানা নেই। যদি এমন ঘটনা ঘটে,তবে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহন করব।

এদিকে, বোরহানউদ্দিন উপজেলার পক্ষিয়া ইউনিয়নের বেড়ীবাঁধ সংলগ্ন হাবু মেম্বারের ওয়ার্ডে, সরকারের বেড়িবাঁধ রক্ষায় যে পাথর দেওয়া হয়েছে, সেই পাথর তুলে বেড়ীবাঁধের উপর ঘর তৈরী করছে। বিষয়টি জনগুরুত্বপূর্ণ কারণ, বেড়ী বাঁধের নিরাপত্তা ও টেকসই করতে বালু ভর্তি জিও ব্যাগের নিচ থেকে পাথর তুলে নিলে, বেড়িবাঁধ এক সময় ধসে যাবে। বেড়িবাঁধ ধ্বসে গেলে বিস্তৃত এলাকা পানির নিচে চলে যাবে।

স্থানীয়দের অভিযোগ, প্রশাসন বেড়িবাঁধ রক্ষায় এগিয়ে না এলে অধিক পাথর তুলতে তুলতে এক সময় পাথর শূন্য হয়ে বেড়িবাঁধ ধ্বসে যাবে।

তবে, স্থানীয়দের অভিযোগ স্থানীয় প্রশাসনকে জনানো হলেও তারা বেড়িবাঁধ সম্পর্কে কোন আইনগত পদক্ষেপ গ্রহন করেন নি। শত কোটি টাকার সরকারের সম্পদ এভাবে নষ্ট হবে। তাহলে এই উপজেলায় সরকারি কর্মকর্তাদের দিয়ে কি হবে? জনগণের স্বার্থই যদি তাদের কোন কাজে না লাগে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top