ডিপিডিসি’র প্রথম আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কে বিদ্যুৎ সরবরাহের সূচনা

ডিপিডিসি’র ১ম আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কে বিদ্যুৎ সরবরাহের সূচনা

সাগর চৌধুরীঃ রাজধানী ঢাকা এবং নারায়ণগঞ্জ এলাকায় বিদ্যুৎ বিতরণের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লি. (ডিপিডিসি)।

ঢাকা শহরের বাসিন্দাদের অধিকতর নির্ভরযোগ্য ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা প্রদানের লক্ষ্যে “পাওয়ার ডিস্ট্রিবিউশন সিস্টেম ডেভেলপমেন্ট প্রজেক্ট আন্ডার ডিপিডিসি এরিয়া” শীর্ষক প্রকল্পের আওতায় বঙ্গভবন থেকে জাহাঙ্গীরগেট এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত বিদ্যমান ওভারহেড বিদ্যুৎ বিতরণ লাইনকে আন্ডারগ্রাউন্ডে লাইনে রূপান্তর করা হবে।

আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কিং কাজ বাস্তবায়নের প্রথম পর্যায়ে গতকাল পহেলা জানুয়ারি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল আঙ্গিনায় ০২ টি ১১ কেভি Ring Main Unit (RMU) চালু করা হয়েছে যেখানে ডিপিডিসি’র মণিপুরী পাড়া ৩৩/১১ কেভি উপকেন্দ্র হতে ১১ কেভি আন্ডারগ্রাউন্ড ক্যাবলের মাধ্যমে সংযোগ প্রদান করা হয়েছে।

আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্ক কাজের প্রথম পর্যায়ের Ring Main Unit (RMU) চালুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান।

প্রকল্পের আওতায় বঙ্গভবন থেকে জাহাঙ্গীরগেট এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত বিদ্যমান ওভারহেড বিদ্যুৎ বিতরণ লাইনকে আন্ডারগ্রাউন্ডে লাইনে রূপান্তর করা হবে। এই কাজের অংশ হিসেবে বঙ্গভবন থেকে জাহাঙ্গীরগেট পর্যন্ত ১৯ কি.মি. প্রধান সড়কের উভয় পার্শ্বে এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত ১০ কি.মি. প্রধান সড়কের উভয় পার্শ্বে ওভারহেড বিতরণ নেটওয়ার্ক আন্ডারগ্রাউন্ড বিতরণ নেটওয়ার্কে রূপান্তরের জন্য Kiosk ট্রান্সফরমার, Ring Main Unit (RMU) ও Low Tension Distribution Box (LTDB) স্থাপন করা হবে।

প্রকল্পের ১ম পর্যায়ে জাহাঙ্গীরগেট হতে ফার্মগেট পর্যন্ত রাস্তার উভয় পার্শ্বে ক্যাবল স্থাপনের করা হবে।

জাহাঙ্গীরগেট হতে ফার্মগেট পর্যন্ত ২২ টি RMU, ১৯ টি LTDB এবং ০৪ টি Kiosk ট্রান্সফরমার স্থাপন করা হবে। এই কাজ বাস্তবায়নে ডিপিডিসি’র প্রায় ৩০০ কোটি টাকা ব্যয় হবে। কাজটি চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান JV of CNTIC and SPTTC এর মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে। আন্ডারগ্রাউন্ড কাজ বাস্তবায়নের ফলে জাহাঙ্গীরগেট হতে ফার্মগেট এলাকার প্রধান সড়কের উভয় পার্শের স্থাপনাসমূহের বিদ্যুৎ সরবরাহ অধিকতর নিরবচ্ছিন্ন নিশ্চিত করা সম্ভব হবে। এছাড়াও শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে ডিপিডিসি’র নির্বাহী পরিচালক, প্রধান প্রকৌশলী এবং প্রকল্প পরিচালকসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top