বাংলাদেশ ব্যাংকের ১১ নির্দেশনা সাইবার হামলা রোধে

bangladesh-bank.jpg

বাংলাদেশ ব্যাংকের ১১ নির্দেশনা সাইবার হামলা রোধে

বিশেষ প্রতিবেদকঃ হ্যাকারদের একটি দল বাংলাদেশে সাইবার হামলার হুমকি দিয়েছে। সম্ভাব্য হামলার তারিখ হিসেবে ১৫ আগস্ট উল্লেখ করেছে। বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক সাইবার হামলার ঝুঁকি এড়াতে দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে ১১টি নির্দেশনা দিয়েছে। গত সপ্তাহে কেন্দ্রীয় ব্যাংক সাইবার হামলা রোধে দেশের আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকগুলো কী পদক্ষেপ নিবে তা জানিয়ে চিঠি দিয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ২৪ ঘণ্টা, বিশেষ করে অফিস সূচির বাইরের সময়ে নেটওয়ার্ক অবকাঠামোয় নজরদারি রাখতে হবে এবং কেউ তথ্য সরিয়ে নিচ্ছে কিনা, তা খেয়াল রাখতে হবে। সাইবার আক্রমণ সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ নিয়ন্ত্রণ করতে হবে।

এছাড়া নেটওয়ার্কে অনিরাপদ কার্যক্রম শনাক্তের জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণের পাশাপাশি নিরাপত্তাব্যবস্থা শক্ত করতে ওপেন ওয়েব অ্যাপ্লিকেশন সিকিউরিটি প্রজেক্টের (ওডব্লিউএএসপি) সর্বশেষ নির্দেশিকা মানতে হবে।

হুমকির পরিপ্রেক্ষিতে সরকারের ‘কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম’(বিজিডি ই-গভ সার্ট) থেকে ইতোমধ্যে সাইবার নিরাপত্তা নিয়ে সতর্কতা জারি করেছে।

৭ আগস্ট বিজিডি ই-গভ সার্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাইবার হামলায় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই), ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম ব্যাহত হতে পারে। ছোট বা মাঝারি ধরনের সাইবার হামলা ঠেকানোর জন্য সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে পূর্বপ্রস্তুতি নিতে বলা হয়।

আরও সংবাদ পড়ুন।

উন্নয়নশীল দেশগুলো বাংলাদেশের উন্নয়ন মডেল অনুসরণ করতে পারে – বিশ্বব্যাংক

আরও সংবাদ পড়ুন।

ডিজিটাল ব্যাংক স্থাপনের নীতিমালা চূড়ান্ত করেছে বাংলাদেশ ব্যাংক

আরও সংবাদ পড়ুন।

বাংলাদেশের অর্থনীতি ২০২৬ সালে হবে দেড় ট্রিলিয়ন মার্কিন ডলার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top