ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল

Picsart_23-07-04_19-33-37-687.jpg

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল

রাজনৈতিক প্রতিবেদকঃ ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ মঙ্গলবার (৪জুলাই ২০২৩) বিকালে গুলশান বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকটি হয়েছে।

সাংবাদিকের প্রশ্ন, ‘আপনারা কী বলেছেন’ এমন প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, আমরা পরিষ্কার করে বলেছি যে, বাংলাদেশের পরিস্থিতি এমন যে এখানে নিরপেক্ষ নির্দলীয় সরকার ছাড়া কোনো সরকারের অধীনে নির্বাচন করা সম্ভব নয়।

আজ মঙ্গলবার ( বিকেলে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মির্জা ফখরুল বলেন, আপনারা জানেন ইউরোপীয় ইউনিয়ন থেকে দেশে একটা এক্সপার্ট টিম আসবে আগামী সপ্তাহে। এই টিমের সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর, সিভিল সোসাইটির কথা হবে আলোচনা হবে। এ বিষয়ে আজ আমাদের সঙ্গে আলোচনা হয়েছে। নির্বাচনের ব্যাপারেই আলোচনা হয়েছে। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি, আমাদের চিন্তা, আমরা কী ভাবছি, কী করছি সে বিষয়গুলো আলোচনা হয়েছে।

আন্তর্জাতিক মহলের মধ্যস্থতায় সরকারের সঙ্গে সংলাপের সম্ভাবনা আছে কি না, জানতে চাইলে তিনি বলেন, আমি এ বিষয়ে এখনই কোনো কথা বলতে পারব না। এ ধরনের কোনো আলোচনা আজ হয়নি। আলোচনাটা হয়েছে বর্তমানে বাংলাদেশে নির্বাচনের পরিস্থিতি আছে কি না, এই সরকারের অধীনে নির্বাচন সম্ভব বা সম্ভব নয়, সেটাই তারা জানতে চেয়েছে।

‘নির্বাচনকালীন প্রেসক্রিপশনের আলোচনার বিষয়ে ইইউর কোনো পরামর্শ আছে কিনা’ এমন প্রশ্ন করলে মির্জা ফখরুল বলেন, প্রেসক্রিপশনের প্রশ্নই উঠতে পারে না। এখানে নির্বাচন হতে হবে সুষ্ঠুভাবে, এখানে সুষ্ঠু অবাধ নির্বাচন সম্ভব নয় নিরপেক্ষ নির্দলীয় সরকার ছাড়া। বর্তমানে আওয়ামী লীগ যে অবস্থা তৈরি করেছে যে এটা এখন প্রমাণিত গত দুই নির্বাচনে যে নির্দলীয় সরকার ছাড়া এখানে নির্বাচন সম্ভব না।

বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান, বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার ও শায়রুল কবির খান।

আরও সংবাদ পড়ুন।

বিএনপির তিন সংগঠন তারুণ্যের সমাবেশ করবে ৬ বিভাগীয় শহরে

আরও সংবাদ পড়ুন।

‘সেইফ এক্সিট’ চাইলে তত্ত্বাবধায়কের হাতে ক্ষমতা দিন – সরকারকে ফখরুল

আরও সংবাদ পড়ুন।

বিএনপি’র একযোগে ৬৫০ স্থানে অবস্থান কর্মসূচি আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top