সাগরে শক্তিশালী লঘুচাপ, সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল

Picsart_22-08-18_20-00-54-725.jpg

সাগরে শক্তিশালী লঘুচাপ, সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক
সংকেত বহাল

আবহাওয়া প্রতিবেদকঃ বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। এতে তাপপ্রবাহের আওতা অনেকটা কমে গেছে।

তবে উত্তরাঞ্চল বৃষ্টিহীন থাকায় সেখানে তাপমাত্রা আরও বেড়েছে। রোববার (১১ সেপ্টেম্বর) দেশের দক্ষিণ, দক্ষিণ-পূর্ব ও মধ্যাঞ্চলে বৃষ্টি বাড়ার, এমনকি অতিভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

অন্যদিকে দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘণীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে তুলে ধরে তিনি বলেন, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, রাজশাহী ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও পূর্বাবাসে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top