মাধ্যমিকে সাপ্তাহিক ছুটি দু’দিন; ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে নতুন নির্দেশনা

Picsart_22-05-05_08-50-26-647.jpg

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দু’দিন; ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে নতুন নির্দেশনা

শিক্ষা প্রতিবেদকঃ শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন হওয়ায় ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে ক্লাসের সময়সূচিতেও পরিবর্তন এনেছে সরকার। ষষ্ঠ থেকে দশম শ্রেণির (মাধ্যমিক) শিক্ষার্থীদের দিনে সাতটি করে ক্লাস (পিরিয়ড) করতে হবে।  
এ ছাড়াও বৃহস্পতিবার অর্ধদিবসের পরিবর্তে পূর্ণ দিবস ক্লাস হবে।

বুধবার (৩১আগষ্ট২০২২) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) এক আদেশে পরিমার্জিত এই সময়সূচির কথা জানানো হয়েছে। এত দিন অধিকাংশ বিদ্যালয়ে, বিশেষ করে দুই পালায় চলা বিদ্যালয়ের একেকটি শ্রেণিতে ছয়টি ক্লাস হতো। আর বৃহস্পতিবার আরও কম ক্লাস হতো।

মাউশি বলছে, শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুই দিন ছুটি কার্যকর হওয়ার পরিপ্রেক্ষিতে ছয় দিনের শ্রেণি কার্যক্রম সমন্বয় করে পাঁচ দিনের জন্য করে সময়সূচি পরিমার্জন করা হয়েছে। শিক্ষার্থীদের যাতে শিখন ঘাটতি না হয়, সে জন্য এটি করা হয়েছে। আদেশের সঙ্গে পরিমার্জিত সময়সূচিও ঠিক করে দেওয়া হয়েছে।

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা সরকারি অফিসের সময় এক ঘণ্টা কমানোর পাশাপাশি সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন (শুক্র ও শনিবার) করেছে সরকার। ২২ আগস্ট এই সিদ্ধান্ত হয়। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানের সময়সূচি নিয়ে আলোচনা শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top