ভোলার বোরহানউদ্দিনে এক মিনিটে ১ লাখ গাছের চারা রোপণ করা হয়েছে।

FB_IMG_1502786089530.jpg

 

ভোলা বোরহানউদ্দিন থেকে সাগর চৌধুরীঃ   বোরহানউদ্দিনে ১২টা ১ মিনিটে  ৫০৭টি পয়েন্টে একযোগে রোপণ করা হল ফলদ, বনজ ও ঔষধিসহ ২১ প্রজাতির চারা গাছ। একটি দুটো নয়, একযোগে লাগানো হল এক লাখ গাছের চারা। যা সারা দেশে এর আগে কেউ কখনো করেছে বলে জানা নেই।

গতকাল দুপুরে জেলার বোরহানউদ্দিনের মেঘনা ও তেঁতুলিয়া নদীর তীরে এ চারা রোপণ করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে উপজেলা প্রশাসনের উদ্যোগে এক মিনিটে একযোগে এক লাখ গাছের চারা লাগানো হয়েছে। ‘গাছ লাগাও, উপকূল বাঁচাও’। এ স্লোগান নিয়ে উপজেলার ৯টি ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ, মন্দির ও গুরুত্বপূর্ণ সড়কসহ পাঁচ শতাধিক স্পটে একযোগে এ গাছের চারা রোপণ করা হয়।

স্থানীয় সংসদ সদস্য, বন ও পরিবেশ উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বোরহানউদ্দিনে ১ মিনিটে ১ লাখ গাছের চারা রোপণ উত্সবে প্রধান অতিথি হিসেবে এ কর্মসূচির উদ্বোধন করেন। উদ্বোধন শেষে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট লাগোয়া সড়কে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আ. কুদ্দুসের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য আলী আজম মুকুল, স্থানীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, পুলিশ সুপার মো. মোকতার হোসেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বন ও পরিবেশ উপমন্ত্রী বলেন, উপকূল রক্ষার্থে এক মিনিটে এক লাখ গাছ রোপণের ঘটনা দেশে বিরল। জাতীয় শোক দিবসের একদিন আগে বোরহাউদ্দিনবাসী জাতির জনকের স্মরণে বৃক্ষ রোপণ করে এই ঘটনায় ইতিহাস সৃষ্টি করেছে। এতে একদিকে পরিবেশ বাঁচাবে, অন্যদিকে এই গাছে স্বাবলম্বী হবে এলাকাবাসী।

শোকের মাসকে শ্রদ্ধাভরে স্মরণ করার লক্ষ্যে এবং রাক্ষসী মেঘনা ও প্রমত্তা তেঁতুলিয়া নদীর ভাঙন থেকে বোরহানউদ্দিন উপজেলাকে রক্ষায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আ. কুদ্দুস এ কর্মসূচি গ্রহণ করেন।  উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আ. কুদ্দুস বলেন, পৌরসভা ও নয়টি ইউনিয়ন নিয়ে ২৮২ বর্গকিলোমিটারের বোরহানউদ্দিন উপজেলা। উপজেলার শিক্ষা, ধর্মীয়, সামাজিকসহ সরকারি-বেসরকারি মিলিয়ে ২৫১টি প্রতিষ্ঠানে অন্তত ২১ প্রজাতির এক লাখ গাছের চারা রোপণ করা হয়েছে। কর্মসূচি সফল করতে অন্তত তিন মাস ধরে বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়েছে। এই সময়ের মধ্যে উপকারভোগীদের নিয়ে ৭০টি মতবিনিময় সভা করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আ. কুদ্দুস আরো  জানান, গাছ রক্ষণাবেক্ষণের জন্য মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। আগামী বছর এই দিনে মনিটরিং কমিটি ৬৩০টি প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে পর্যায়ক্রমে সভা করবেন। সরেজমিন পরিদর্শন করবেন। এই বিচারে যে প্রতিষ্ঠানগুলো এগিয়ে থাকবে তাদের মধ্য থেকে তিনটি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে। যার অর্থমূল্য নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top