সারা দেশের মোট ইটভাটার প্রায় অর্ধেকই অবৈধ; তথ্য সংগ্রহ করছে দুদক

Picsart_22-03-10_09-36-16-935.jpg

সারা দেশের মোট ইটভাটার প্রায় অর্ধেকই অবৈধ; তথ্য সংগ্রহ করছে দুদক

সাগর চৌধুরীঃ ঢাকা অঞ্চলের ২ হাজার ১৭টি ইটভাটার মধ্যে ৭৪৪টি ইটভাটা অবৈধ। আর সারা দেশের অর্ধেকই অবৈধ। পরিবেশ অধিদপ্তর থেকে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) দেওয়া পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে।

বুধবার (৯ মার্চ) দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক শারিকা ইসলাম ও মাহবুবুল আলমের সমন্বয়ে একটি টিম পরিবেশ অধিদপ্তরে অভিযান চালায়। দুদকের জনসংযোগ দপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

স্থানীয় প্রভাবশালী ব্যবসায়ীদের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই অবৈধভাবে ইটভাটা পরিচালনার অভিযোগের বিপরীতে অভিযানকালে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (মনিটরিং) ড. আবদুল হামিদ ও এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে তাদের বক্তব্য গ্রহণ করে টিম।

অভিযানে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বর্তমানে সারা দেশের মোট ইটভাটার প্রায় অর্ধেকই অবৈধ। শুধুমাত্র ঢাকা অঞ্চলে মোট ২০১৭টি ইটভাটার মধ্যে ৭৪৪টি ইটভাটা অবৈধ এবং খুলনা অঞ্চলের ৯৭৩টি ইটভাটার মধ্যে ৬২৪টি অবৈধ।

অভিযানের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, সম্প্রতি অবৈধ ইটভাটা বন্ধের পদক্ষেপ হিসেবে নিয়মিত উচ্ছেদ অভিযানসহ পরিবেশ ছাড়পত্র প্রদান এবং লাইসেন্স নবায়নের বিষয়টি সঠিকভাবে পরিচালনায় জোর দেওয়া হচ্ছে বলে টিমকে জানানো হয়। তবে অভিযোগের তুলনায় অপর্যাপ্ত জনবলের কারণে কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ বাধাগ্রস্ত হচ্ছে। কিছু ক্ষেত্রে আবার হাইকোর্টের নিষেধাজ্ঞার জন্য উচ্ছেদ অভিযানের গতি মন্থর হয়ে থাকে বলে জানায় পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট সেল।

দুদক টিম অবৈধ ঘোষিত ইটভাটা, সংশ্লিষ্ট হাইকোর্টের অর্ডার এবং পরিচালিত অভিযানগুলোর বিষয়ে আরও তথ্য সংগ্রহ করে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top