রাজউকে ঘুষ দাবির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশনের অভিযান

রাজউকে ঘুষ দাবির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশনের অভিযান

সাগর চৌধুরীঃ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ঢাকা এর এমআইএস শাখার কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে জমি রেজিস্ট্রির ফাইল প্রসেসিং বাবদ ঘুষ দাবির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকা-এর সহকারী পরিচালক জেসমিন আক্তার ও মোঃ আবুল কালাম আজাদ-এর এর সমন্বয়ে গঠিত একটি এনফোর্সমেন্ট টিম রাজউকে একটি অভিযান পরিচালনা করেছে।

দুদক টিম অভিযোগ যাচাই ও সত্য উদঘাটনে জন্য ছদ্মবেশে সকালে রাজউকে আগত সেবা প্রার্থীদের সাথে সরাসরি কথা বলেন। রাজউকে এসে তারা কি ধরণের দুর্নীতির শিকার হয় তা বের করার চেষ্টা করেছে।

মূল অভিযোগ সংশ্লিষ্ট এমআইএস শাখায় অভিযান পরিচালনার করা হয় এবং বিগত ০৬ মাসের নথি পরীক্ষা করা হয়। নথি পরীক্ষার সময় দেখা যায়, দালালদের মাধ্যমেই নথি গুলো আবেদনকারীদের কাছে পৌঁছায়। এরকম কয়েকজন সেবা প্রার্থীর সাথে টিম যোগাযোগ করে জানতে পারে, তাদের পরিচিত দালালদের মাধ্যমেই তারা কাজ করাচ্ছেন। সরাসরি অফিসারদের কাছে গেলে তাদের ফাইল আটকে যায়। কিছু দালাল প্লট কেনার ব্যবসা করেন এমন একজনকে তাৎক্ষণিক চিহ্নিত করা হয় যিনি মোট ১৬টি প্লট ক্রয় করেছেন।

রাজউকের চলমান সেবা সপ্তাহে (২৬ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত) আগত সেবা প্রার্থী মোঃ আমির হোসেনের সাথে খারাপ আচরণ করায় টিমের সুপারিশে তামান্না বিনতে রহমান, অথরাইজড অফিসার (চলতি দায়িত্ব)-কে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ার সুপারিশ করলেও চেয়ারম্যান তাকে তাৎক্ষণিক শোকজ ও বদলি করেন।

অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ সহ কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top