দুর্নীতির মামলায় সাবেক সিটি মেয়র আহসান হাবিব কামাল সহ ৫ জনের জেল

PicsArt_10-21-05.46.49.jpg

২৫ বছর আগের দুর্নীতির মামলায় সাবেক সিটি মেয়র
আহসান হাবিব কামাল সহ ৫ জনের জেল

বুরো প্রতিনিধিঃ দুর্নীতি মামলায় সাবেক সিটি মেয়র আহসান হাবিব কামালকে জেলখানায় নিয়ে যাওয়া হচ্ছে।
দুর্নীতি মামলায় সাবেক সিটি মেয়র আহসান হাবিব কামালকে জেলখানায় নিয়ে যাওয়া হচ্ছে।

দীর্ঘ ২৫ বছর পর বরিশালে দুর্নীতি দমন আইনের একটি মামলায় সাবেক পৌরসভা চেয়ারম্যান এবং সাবেক সিটি মেয়র আহসান হাবিব কামালসহ ৫ জনকে ৭ বছরের কারাদণ্ড এবং কামালসহ দুই জনকে ১ কোটি করে মোট ২ কোটি টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার বিকেলে আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বরিশাল বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক মো. মহসিনুল হক।

২০০০ সালের ১১ অক্টোবর দুদক এর তৎকালীন জেলা কর্মকর্তা বর্তমানে উপ-পরিচালক আব্দুল বাছেদ বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

কামাল ছাড়া অপর আসামিরা হচ্ছেন বরিশাল পৌরসভার তৎকালীন নির্বাহী প্রকৌশলী মো. ইসাহাক, পৌরসভার সাবেক সহকারী প্রকৌশলী এবং বর্তমানে বরিশাল সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী খান মো. নুরুল ইসলাম, পৌরসভার তৎকালীন উপ-সহকারী প্রকৌশলী ও বর্তমানে বরিশাল সিটি করপোরেশনে কর্মরত আব্দুস সাত্তার ও নগরীর কালিবড়ি রোডের বাসিন্দা ঠিকাদার জাকির হোসেন।

সরকারি কৌঁসুলি মাসুদুল হক খান জানান, বরিশাল পৌরসভা থাকাকালীন তৎকালীন পৌর চেয়ারম্যান ও বিএনপি নেতা আহসান হাবিব কামালসহ অপর আসামিদের যোগসাজসে পৌর এলাকায় টেলিফোন শিল্প সংস্থা থেকে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত দেখানো হয়। এজন্য টেলিফোন সংস্থার প্যাড জাল করে ভুয়া দরপত্র দেখানো হয়। এমনকি ভুয়া ঠিকাদার নিয়োগও দেখান আসামিরা।

এর মাধ্যমে আসামিরা বরিশাল ইউনাইটেড ব্যাংক থেকে সড়ক মেরামত বাবদ ৩৯ লাখ ৫০ হাজার টাকা উত্তোলন করেন। সেখান থেকে সড়ক মেরামত বাবদ খরচ হয় ১১ লাখ ৯৯ হাজার ৩৭১ টাকা। বাকি ২৭ লাখ ৬০ হাজার ৬৩৯ টাকা তারা আত্মসাৎ করেন।

এ ঘটনায় মামলা দায়ের হলে ২০১১ সালে তদন্তকারী কর্মকর্তা দুদক এর উপ-পরিচালক আব্দুল বাছেদ ও সহকারী পরিচালক এম এইচ রহমতুল্লাহ ওই ৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট জমা দেন। ২০ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক ওই রায় দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top