সাভারে পোশাকশ্রমিকদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সাভারে পোশাকশ্রমিকদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

পোশাক শ্রমিকদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ। আজ বুধবার সন্ধ্যায় পোশাক শ্রমিকদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ।

ঢাকার সাভারে একটি পোশাক কারখানা আংশিক বন্ধ রাখার প্রতিবাদে শ্রমিকেরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন। অবরোধের কারণে মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। আটকা পড়েছে কয়েক হাজার যানবাহন।

শ্রমিকেরা তিন দফা দাবিতে ওই অবরোধ কর্মসূচি পালন করছেন। দাবিগুলো হলো কারখানা যখন–তখন বন্ধ করা যাবে না, কারখানা বন্ধ থাকার সময়ে শ্রমিকদের পূর্ণ বেতন দিতে হবে ও বন্ধ ঘোষণা করা হলে নিয়ম অনুযায়ী তিন মাসের বেতনসহ অন্যান্য সব সুযোগ–সুবিধা দিয়ে শ্রমিকদের বিদায় করতে হবে।

পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সাভারের সালেহপুর এলাকায় টিমটেক্স গ্রুপের ব্যান্ড ইকো অ্যাপারেলস লিমিটেড নামের একটি কারখানার চারতলা আগামীকাল বৃহস্পতিবার থেকে ১৫ দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এর প্রতিবাদে শ্রমিকেরা আজ বুধবার ছুটির পর কারখানা থেকে বের হয়ে বিকেল ৫টার দিকে কারখানার সামনে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এই অবরোধের কারণে বেশ কিছু অ্যাম্বুলেন্সসহ কয়েক হাজার যানবাহন আটকা পড়েছে। এ সময় যানবাহন থেকে নেমে অনেক যাত্রী হেঁটে গন্তব্যের উদ্দেশে রওনা দেন।

কয়েকজন শ্রমিক বলেন,ছয়তলা ভবনের চারতলা পর্যন্ত চালু রয়েছে। কাজ না থাকার অজুহাতে কয়েক মাস ধরে কারখানাটির একেক তলা একেক সময় বন্ধ করে দেওয়া হয়। এ সময় শ্রমিকদের কোনো বেতন বা পারিশ্রমিক দেওয়া হচ্ছে না। এ জন্য তাঁরা আন্দোলনে নেমেছেন। মালিক এসে তাঁদের দাবি মেনে নিলে তাঁরা অবরোধ তুলে নেবেন।

সাভার থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ সাইফুল ইসলাম আজ রাত আটটার দিকে বলেন, শ্রমিকেরা বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ করেছেন। মালিক ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top