রেডিও-টেলিভিশনে সম্প্রচার হবে তৃতীয়-পঞ্চম শ্রেণির পাঠদান

PicsArt_03-22-06.49.11.jpg

রেডিও-টেলিভিশনে সম্প্রচার হবে তৃতীয়-পঞ্চম শ্রেণির পাঠদান

শিক্ষা প্রতিবেদকঃ করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সরকারি প্রাথমিক বিদ্যালয় ছুটির দিনগুলোতে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য টেলিভিশন ও রেডিওতে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদফতর ও এটুআই প্রকল্পের মধ্যে ভিডিও কনফাসেন্সের মাধ্যমে এক সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, চলমান সংকটপূর্ণ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের নিজ বাড়িতে থাকতে নির্দেশনা দেয়া হয়েছে। বন্ধের মধ্যে শিক্ষার্থীরা যাতে পড়ালেখা থেকে পিছিয়ে না পড়তে টেলিভিশন ও রেডিও’র মাধ্যমে শ্রেণি ক্লাস করানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ের প্রায় দেড় কোটি শিক্ষার্থীর মায়েদের মোবাইলে এসএমএস দিয়ে তার সন্তানকে পড়ালেখায় মনোযোগী করতে বলা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন বলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মধ্যে কিভাবে তাদের পড়ালেখায় ব্যস্ত রাখা সে বিষয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য টেলিভিশন ও রেডিও’র মাধ্যমে শ্রেণি পাঠ সম্প্রচার করা হবে। দেশের সুনামধারী শিক্ষকদের নিয়ে ভিডিও রেকর্ডিং করে তা প্রচার করা হবে।

তিনি বলেন, অনেকের বাসায় টেলিভিশন নেই, এ কারণে এই শ্রেণি পাঠ রেডিওতেও সম্প্রচার করা হবে। তার সঙ্গে সকল মায়েদের মোবাইলে এসএমএসের মাধ্যমে তাদের সন্তানদের বাসায় নিয়মিত পড়ালেখা করাতে নির্দেশ দেয়া হবে।

তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে এটুআই প্রকল্পের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। আমরা তাদের কয়েকটি প্রস্তাব দিয়েছি। আমাদের পরামর্শের ভিত্তিতে তারা একটি রূপরেখা তৈরি করবে। এরপর পরবর্তী সভা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top