ল্যাম্প অব পিস’ পুরস্কার পেলেন বাংলাদেশে ড. ইউনূস।

20190904_201934.jpg

ল্যাম্প অব পিস’ পুরস্কার পেলেন
বাংলাদেশে ড. ইউনূস
  

ভ্যাটিক্যানের ‘ল্যাম্প অব পিস’ পুরস্কার হাতে ড. মুহম্মদ ইউনূস।

ভ্যাটিকানের সম্মানজনক ‘ল্যাম্প অব পিস’ পুরস্কার পেয়েছেন নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ইতালির আসিসিতে অবস্থিত ‘ব্যাসিলিকা অব সেইন্ট ফ্রান্সিস’-এ আয়োজিত একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে অধ্যাপক ইউনূসের হাতে এই সম্মাননা পুরস্কার তুলে দেওয়া হয়েছে।

শান্তি ও সংহতি প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য অবদানের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

বুধবার (৪ সেপ্টেম্বর) ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভ্যাটিকানের পক্ষে অধ্যাপক ইউনূসের হাতে ‘ল্যাম্প অব পিস’ তুলে দেন হোলি কনভেন্ট এবং প্যাপাল বাসিলিকা অব আসিসির মাস্টার ফাদার মওরো গামবেত্তি।

‘ল্যাম্প অব পিস’ পুরস্কারটি হচ্ছে ফ্রান্সিসকান সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সেইন্ট ফ্রান্সিস অব আসিসির সমাধির পাশে প্রজ্বলিত একটি কাঁচের তেল প্রদীপের অবিকল প্রতিরূপ বা রেপ্লিকা।

গত ২৮ জুন ‘দ্য হোলি কনভেন্ট অব প্যাপাল ব্যাসিলিকা অব আসিসি’র মুখপাত্র ও যোগাযোগ বিষয়ক পরিচালক ফাদার এনজো ফরতুনাতো থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত ৯ম সামাজিক ব্যবসা দিবসের উদ্বোধনী দিনে পোপ ফ্রান্সিসের প্রতিনিধি হিসেবে এ পুরস্কারের জন্য ড. ইউনূসের নাম ঘোষণা করেন।

সম্প্রতি জার্মানির প্রেসিডেন্ট অ্যাঙ্গেলা মের্কেল ও জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ্ও এই পুরস্কারে সম্মানিত হয়েছেন। অ্যাঙ্গেলা মের্কেলকে এই পুরস্কার দেওয়া হয় মানুষে-মানুষে সংহতি ও শান্তিপূর্ণ সহাবস্থান প্রতিষ্ঠায় তার উল্লেখযোগ্য অবদানের জন্য। জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহকে মানবাধিকার, আন্তঃধর্ম সংলাপ ও মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় অবদান এবং সংঘাতপূর্ণ সিরিয়া থেকে দেশত্যাগকারী শরণার্থীদেরকে তার দেশে আশ্রয় দেওয়ার জন্য এই পুরস্কার দেওয়া হয়।

১৯৮১ সালে পোলান্ডের প্রখ্যাত ট্রেড ইউনিয়ন নেতা লেস ওয়ালেসাকে প্রথম এই পুরস্কার দেওয়া হয়। পোপ দ্বিতীয় জন পল, দালাই লামা, কোলকাতার সেন্ট মাদাম তেরেসা এবং রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভকে ইতোপূর্বে এই পুরস্কার দেওয়া হয়েছে। কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোসকে তার দেশের গৃহযুদ্ধ বন্ধে অবদানের জন্য ২০১৬ সালের নোবেল শান্তি পুরস্কারের পাশাপাশি এই পুরস্কার দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top