কৃষিজমিতে পুকুর খনন করায় দেড় লাখ টাকা জরিমানা

কৃষিজমিতে পুকুর খনন করায় দেড় লাখ টাকা জরিমানা

জেলা প্রতিনিধিঃ কৃষিজমিতে পুকুর খনন করায় দেড় লাখ টাকা জরিমানা করেছে আদালত। ফরিদপুরের আলফাডাঙ্গায় কৃষিজমিতে পুকুর খনন করার দায়ে জমির মালিককে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার (৯ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার সদর ইউনিয়নের বিদ্যাধর এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল হক।

বিনা অনুমতিতে নাল জমিতে (দুই/তিন ফসলি সমতল ভূমি) পুকুর খননের দায়ে জমির মালিক আলী আহম্মদ মৃধার ছেলে ওবায়দুর রহমানকে (৪০) ৫০ হাজার টাকা ও খনন যন্ত্রের মালিক গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ব্যাসপুর গ্রামের আব্দুর হাই মোল্লার ছেলে মো. সোহাগ মোল্লাকে (৩৭) এক লাখ টাকাসহ মোট এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল হক বলেন, উপজেলার বিদ্যাধর নামক স্থানে নাল শ্রেণির কৃষিজমিতে বিনা অনুমতিতে ভেকু (খনন যন্ত্র) দিয়ে মাটি খনন করে পুকুর তৈরির অপরাধে জমির মালিক ও ভেকুর মালিককে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে মোট এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, জমির শ্রেণি পরিবর্তন করতে হলে অবশ্যই অনুমতি নিয়ে পরিবর্তন করতে হয়। পাশাপাশি ফসলি জমিতে খনন যন্ত্র দিয়ে মাটি কাটা আইন সঙ্গত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top