বোরহানউদ্দিনে ইলিশ অভয়াশ্রম রক্ষায় uno; oc মেঘনায়

Picsart_22-03-22_11-13-53-345.jpg

বোরহানউদ্দিনে ইলিশ অভয়াশ্রম রক্ষায় uno;oc মেঘনায়

বোরহানউদ্দিন প্রতিনিধিঃ ইলিশ সম্পদের উন্নয়নে জাটকা সংরক্ষণের জন্য সোমবার (১ মার্চ) থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস ৬ জেলার ৫টি ইলিশ অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ।

এ নিষেধাজ্ঞার আওতায় বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালীর ইলিশ অভয়াশ্রম সংশ্লিষ্ট নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। আইন অমান্যকারীরা কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

আজ সকাল থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুর রহমান, বোরহানউদ্দিন থানার ইনচার্জ (ওসি) শাহীন ফকির (বিপিএম) বোরহানউদ্দিন উপজেলার মৎস্য কর্মকর্তা ও বোরহানউদ্দিন থানার প্রশাসন সহ অভিযান পরিচালনা করেন।

এই সময় দেখা যায় প্রায় ৩ কিলোমিটার পর্যন্ত নদীতে অবৈধ ভাবে বের জাল স্হাপন করে রাখে। প্রশাসনের সহযোগিতায় ১৪০০/১৫০০ বের জালের খুঁটি কেটে দেওয়া হয়।

ভোলার মদনপুর, চর ইলিশা থেকে চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার এলাকা, ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১০০ কিলোমিটার এলাকা মৎস্য অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে।উক্ত অভয়াশ্রম এলাকার মার্চ, এপ্রিল দুই মাস সকল ধরনের মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। অভয়াশ্রমে বোরহানউদ্দিন উপজেলায় মাছসহ কয়েকজন ব্যবসায়ীকে মামলা দিয়েছে থানা পুলিশ।

বোরহানউদ্দিন উপজেলা নির্বাহি অফিসার মোঃ সাইফুর রহমান জানান, অভয়াশ্রমে মেঘনা ও তেঁতুলিয়া নদীতে আমাদের অভিযান চলমান থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top