এক হাজার সাতশ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

PicsArt_03-18-11.49.34.jpg

এক হাজার সাতশ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদকঃ করোনা মহামারি পরিস্থিতিতে কর্মসংস্থান রক্ষায় ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক।

যা স্থানীয় মুদ্রায় (প্রতি ডলার ৮৫ টাকা ধরে) প্রায় এক হাজার সাতশ কোটি টাকা। ইতোমধ্যে বিশ্বব্যাংক বোর্ড ঋণটি অনুমোদন দিয়েছে।

বুধবার (১৭ মার্চ) সংস্থাটির ঢাকা অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিশ্বব্যাংক বলেছে, রিকভারি অ্যান্ড অ্যাডভান্সমেন্ট অব ইনফরমাল সেক্টর এমপ্লয়মেন্ট (আরএআইএসই)’ প্রকল্পের আওতায় এই অর্থ ব্যয় করা হবে।

বিশ্বব্যাংকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষতা, প্রশিক্ষণ, শিক্ষানবিশ কর্মসূচি, পরামর্শ, ক্ষুদ্রঋণ ও স্বকর্মসংস্থান সহায়তার মতো সেবাগুলো পাওয়ার সুযোগ সৃষ্টিতে কাজ করবে প্রকল্পটি। ২০২০ সালের জানুয়ারির পর মহামারির কারণে দেশে ফিরতে বাধ্য হওয়া দুই লাখ প্রবাসী কর্মীকে দেশে বা বিদেশে আবার কাজের সুযোগ করে দেওয়ার ক্ষেত্রেও সহায়তা দেওয়া হবে। প্রকল্পের আওতায় সেবা দিতে দেশের ৩২টি জেলায় জনকল্যাণ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে। এছাড়া বৈদেশিক কর্মসংস্থানের বিষয়েও বিস্তারিত তথ্য সহায়তা দেওয়ার ব্যবস্থা রাখা হবে এসব কেন্দ্রে। প্রকল্পটি বাস্তবায়ন সম্ভব হলে দেশের এক লাখ ৭৫ হাজার ক্ষুদ্র উদ্যোক্তার কর্মসংস্থান ও উৎপাদন সক্ষমতা বাড়াতে সহায়তা করবে।

বিজ্ঞপ্তিতে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেমবুন জানিয়েছেন, গত বছরগুলোতে বাংলাদেশে দারিদ্র্য বিমোচনের অভূতপূর্ব সাফল্যের পেছনে বৈদেশিক কর্মসংস্থান এবং শহরের অনানুষ্ঠানিক খাতের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। তবে কোভিড-১৯ মহামারির কারণে এই দুটি খাতই ক্ষতিগ্রস্ত। প্রকল্পটি এই দুই গোষ্ঠীর কর্মীদেরই নিজ নিজ অবস্থানে ফিরে যেতে সহায়ক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top